চলছে ঘড়ি প্রদর্শনী ‘টাইমলেস টাইম’

সময় এখন স্মার্ট ঘড়ির। তবুও কিন্তু ডিজাইনারদের ঘড়ির কদর কমেনি। এমনকি মোবাইল ফোন নির্ভর জীবনে ঘড়ির চাহিদা কমেছে, তাও বলা যাবে না। ফলে বিশ্বজুড়ে যেমন তৈরি হচ্ছে নানা ধরনের ঘড়ির, তেমনি ক্রেতাও বাড়ছে। লাইফস্টাইল ব্র্যান্ড কিউরিয়াস ঘড়ি নিয়ে আয়োজন করেছে ব্যতিক্রমধর্মী এক প্রদর্শনীর। 

 

ডেকো লেগাসির গ্রুপের চেয়ারম্যান এম শাহাদাত হোসেন কিরণের ভাবনাকে বাস্তবে রূপ দিয়ে আয়োজন করা হয় এই প্রদর্শনীর। একেবারে শূন্য থেকে এই প্রদর্শনী পর্যন্ত পুরো পর্ব শেষ করতে সময় লেগেছে দুই বছর। আর ডিজাইনের পুরো বিষয়টি সামলেছেন কিউরিয়াসের ডিজাইন উপদেষ্টা চন্দ্র শেখর সাহা। তাকে যথাযথ সহযোগিতা দিয়ে এই প্রকল্প বাস্তবায়নে সহায়তা দিয়েছেন মাইনুল ইসলাম। এছাড়া কাজ করেছে টিম
কিউরিয়াসের অনান্য সদস্য।

‘টাইমলেস টাইম’ শিরোনামে এই প্রদর্শনীতে উপস্থাপন করা হচ্ছে মোট ৫০টি ঘড়ি। নানা নাম রয়েছে ঘড়িগুলোর। যেমন রেখাতরঙ্গ, এলোমেলো বৃত্তবন্ধন, দৃশ্যগত জানালা, আয়তকার সময়, রবীন্দ্রবিষাদ, শিরোনামে মানচিত্র ইত্যাদি।

বিভিন্ন জমিন অলঙ্করণের মাধ্যম ব্যবহার করে ঘড়ির আঙ্গিক ফুটিয়ে তোলা হয়েছে। আছে কারচুপি, কাঁথা সেলাই ও অন্যান্য সেলাইয়ের মতো হাতের কাজ, স্ক্রিন প্রিন্ট, কাঠখোদাই ইত্যাদি। পাশাপাশি বিভিন্ন উপাদান ও উপকরণের ব্যবহারও রয়েছে। কাঠ, চামড়া, কাপড়সহ বিভিন্ন ধরনের উপকরণ ব্যবহার করা হয়েছে। প্রতিটি যন্ত্র আমদানি করে আনা। এসব ঘড়ির বেশিরভাগই একটি করে তৈরি করা হয়েছে। অবশ্য কিছু কিছু ঘড়ির একাধিক কপি
পাওয়া যাবে।

কিউরিয়াসের বনানী ১১ নম্বর রোডের ফ্ল্যাগশিপ আউটলেটে চলছে প্রদর্শনীটি।  ১৫ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে আয়োজনটি।