ফ্রোজেন ফুড নষ্ট হয়েছে বুঝবেন যেভাবে

খাবার ফ্রিজে কত দিন ভালো থাকবে- এ নিয়ে সংশয় কাজ করে অনেক সময়। দিনের পর দিন ফ্রিজারে রেখে কিছু খাবার খাওয়া যায়, আবার কিছু খাবার দ্রুত খেয়ে ফেলতে হয়। তবে মাংস বা ফ্রিজারে রাখা খাবার ঠিক কতো দিন পর্যন্ত খাওয়া যাবে সেটা জানার কিছু উপায় আছে। জেনে নিন ফ্রোজেন ফুড ভালো আছে নাকি নষ্ট হয়েছে সেটা কীভাবে বুঝবেন।

 

  • ফ্রিজার থেকে খাবারের প্যাকেট বের করে যদি দেখেন ক্রিস্টালের মতো বরফ কুচি ভেতরে, তবে সেটি না খাওয়াই ভালো। খাবারটি একেবারে নষ্ট হয়ে গেছে বা খেলে স্বাস্থ্যঝুঁকি আছে সেটা অবশ্য নয়। তবে বরফের কুচি জমে যাওয়া মানে খাবারটি একেবারে শুকনো হয়ে পড়েছে এবগ্ন স্বাদ নষ্ট হয়ে গেছে।
  • ফ্রিজার থেকে মাংস বের করে যদি দেখেন সেটি তার স্বাভাবিক রঙ হারিয়ে বাদামি বা ধূসর হয়ে গেছে, তবে তা আর খাবেন না। সবজির ক্ষেত্রেও এটি প্রযোজ্য। যদি সবজি তার স্বাভাবিক রঙ হারিয়ে বিবর্ণ হয়ে যায়, তবে বুঝবেন সেগুলো খাওয়ার মেয়াদ আগেই শেষ হয়ে গেছে।
  • মাংসের প্যাকেটে লালচে কোনও তরল দেখলে সেটি আর খাবেন না। এর মানে ফ্রিজারের তাপমাত্রার তারতম্যের কারণে বরফ গলে আবারও জমেছে সেটা। এই ধরনের মাংস খেলে পড়তে পারেন স্বাস্থ্যঝুঁকিতে।
  • খাবার স্বাভাবিক গন্ধ হারিয়ে ফেললে তা আর খাবেন না।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া