এই মৌসুমে পাহাড়ে যাওয়ার আগে মনে রাখবেন যেসব বিষয়

প্রকৃতি উপভোগ করতে হয় নিজেকে ও জীবনকে আনন্দ প্রদানের জন্য। তবে যদি আনন্দ পেতে গিয়ে জীবনটাই হারিয়ে যায়, তবে আফসোসের সীমা থাকে না। সম্প্রতি বান্দরবানের পাহাড়ে মৃত্যু হয়েছে এক পর্যটকের। এমন ঘটনা যেন আর না ঘটে, সেজন্য সতর্ক থাকতে হবে আমাদেরকেই। বর্ষার সময় হিংস্র হয়ে ওঠে পাহাড়ি ঝরনা, পাহাড়ি নদীতে বেড়ে যায় স্রোত। পাহাড়ও হয়ে পড়ে পিচ্ছিল। পাহাড় বা ঝরনা ভ্রমণে গেলে তাই সাবধানতা জরুরি।

 

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় পাহাড়ে ভ্রমণ নয়

পাহাড়ে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করার আগে আবহাওয়া কেমন থাকবে সে বিষয়ে খোঁজ নিন। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলে কখনোই পাহাড়ে যাওয়ার পরিকল্পনা করবেন না। কারণ এই সময় পাহাড়ের রূপ বদলে যায় হঠাৎ করেই। ঝিরিতে পানি বেড়ে যায়, সৃষ্টি হয় ফ্ল্যাশ ফ্লাডের। পাহাড়ের এই রূপ যদিও সুন্দর, তবে কাছ থেকে দেখতে যাওয়া ভীষণ ঝুঁকিপূর্ণ। জীবনের ঝুঁকি নিয়ে প্রকৃতি উপভোগ করতে যাবেন না। 

পাহাড় ভ্রমণে চাই বাড়তি সতর্কতা

ভারী বৃষ্টিপাত না হলেও বর্ষার সময় বেশ পিচ্ছিল হয়ে থাকে পাহাড়ি পথ। কারণ থেমে থেমে প্রায়ই বৃষ্টি হয়। তাই পাহাড় কিংবা পাহাড়ি ঝরনা দেখতে চাইলে অসাবধান হওয়া যাবে না। যেসব অঞ্চল বা পাড়ায় যাওয়া নিষিদ্ধ, সেখানে যাওয়ার পরিকল্পনা করবেন না। ঝরনার উপরে ওঠারও প্রয়োজন নেই বা খুব বেশি কাছে যাওয়ার দরকার নেই। ট্রেকিং সু পরে নেবেন পাহাড়ি রাস্তায় যেতে চাইলে। ভ্রমণে আপনার এবং আপনার সঙ্গীদের নিরাপত্তা নিশ্চিত করতে সেনাবাহিনীকে সঠিক তথ্য দিন। 

লোকাল গাইড নেবেন অবশ্যই 

পাহাড় ভ্রমণে যেতে চাইলে লোকাল গাইড নেবেন। ভ্রমণের খরচ কমানোর জন্য গাইড ছাড়া নিজেরাই পাহাড়ি দুর্গম অঞ্চলে প্রবেশের পরিকল্পনা করবেন না।

মশা ও জোঁক থেকে বাঁচতে প্রস্তুতি রাখুন

বর্ষার সময় মশার উৎপাত বেড়ে যায় প্রচণ্ড রকম। এছাড়া পাহাড়ি অঞ্চলে প্রচুর মশা থাকে। মশা তাড়াতে অডোমস লোশন বা স্প্রে রাখতে পারেন সঙ্গে। বিভিন্ন ধরনের রোলঅন বা সুগন্ধিও পাওয়া যায় মশা তাড়ানোর জন্য। রাখতে পারেন এগুলোও। বর্ষায় পাহাড় ও জঙ্গলে গেলে জোঁক তাড়ানোর জন্য লবণ সঙ্গে রাখবেন। 

প্রয়োজনীয় ওষুধ রাখুন সঙ্গে 

পানিবাহিত রোগের পাশাপাশি এই সময় ঠান্ডা, জ্বর, সর্দি, কাশির মতো রোগ দেখা দেয়। আবার হঠাৎ পরড়ে গিয়ে ব্যথা পাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে। তাই জ্বর, ব্যথা কিংবা প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখবেন। কারণ দুর্গম পাহাড়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে প্রয়োজনীয় চিকিৎসাসেবা পাওয়াটা সহজ নয়।