যে ৫ কারণে ত্বকে পড়তে পারে কালচে ছোপ

ত্বকের কালচে ছোপ দূর করার জন্য রয়েছে বেশ কিছু ঘরোয়া প্রতিকার। তবে এ ধরনের দাগ পড়ার কারণগুলো জানেন কী? চিকিৎসকরা বলছেন, মুখের ত্বকে অবাঞ্ছিত দাগ ও ছোপ পড়ার জন্য একাধিক বাহ্যিক কারণ রয়েছে। শরীরের অভ্যন্তরীণ বেশ কিছু কারণও এই সমস্যার জন্য দায়ী। টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন জানাচ্ছে কোন কোন কারণে ত্বকে কালচে ছোপ পড়তে পারে। 

 

  1. কোভিডের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এই ধরনের দাগ পড়তে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। কোভিড পরবর্তী সময়ে প্রথমে নির্দিষ্ট একটি জায়গায় লালচে দাগের আকারে এটি হয়। তারপর ক্রমে তা কালচে রঙ ধারণ করে।
  2. থাইরয়েড, পিসিওএস-এর মতো হরমোনজনিত সমস্যা থেকেও ত্বকে দাগছোপ পড়তে পারে। হরমোন গ্ল্যান্ডের অতিসক্রিয়তা বা নিষ্ক্রিয়তার কারণে হয়ে থাকে এমন সমস্যা। অনেকের ক্ষেত্রেই থাইরয়েড হরমোনের নিষ্ক্রিয়তার কারণে এই ধরনের দাগ পড়তে পারে ত্বকে।
  3. রাসায়নিক ট্রিটমেন্ট বা প্রসাধনীর কারণে ত্বকে পড়তে পারে কালচে দাগ। 
  4. সূর্যের অতিবেগুনি রশ্মি সরাসরি ত্বকের উপর এসে পড়লও অবাঞ্ছিত দাগছোপ হতে পারে। অনেকে মনে করেন এটি সানবার্ন। তবে এটি সানবার্ন নয়। 
  5. গর্ভাবস্থায় ত্বকে দেখা দিতে পারে কালচে ছোপ ছোপ দাগ। তবে পরবর্তী সময়ে এটি ধীরে ধীরে মিলিয়ে যায় বেশিরভাগ সময়েই।

ঘরোয়া যত্নে কীভাবে দূর করবে এই ধরনের দাগ? 

কাঁচা হলুদ এবং চন্দন একসঙ্গে বেটে ত্বকে লাগান। এছাড়া সপ্তাহে দুই থেকে তিনদিন মুলতানি মাটির সঙ্গে আলুর রস, হলুদ এবং গোলাপজল মিশিয়ে লাগান ত্বকে। এছাড়া চ বেসনের সঙ্গে টমেটো রস ও দারুচিনি গুঁড়া মিশিয়ে ত্বকে লাগালেও দূর হবে কালচে ছোপ।