এবার আলোচনায় নীতা আম্বানির বাজুবন্ধ

সদ্য হয়ে গেল আম্বানি পরিবারের জমকালো প্রাক-বিয়ে অনুষ্ঠান। এখনও সেই এলাহি আয়োজনের চর্চা চলছে বিভিন্ন মহলে। বর-কনে অনন্ত আর রাধিকার পাশাপাশি রিল্যায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন এবং মুকেশ আম্বানি  স্ত্রী নীতা আম্বানি বারবারই উঠে এসেছেন এই আলোচনায়। কখনও তার কারুকাজ করা শাড়ি নজর কেড়েছে বিশ্ববাসীর, কখনও তার চোখ ধাঁধানো নেকলেস উঠে এসেছে চর্চায়। সম্প্রতি মুম্বাইয়ের জিয়ো ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত একটি সৌন্দর্য প্রতিযোগিতায় দেখা গেল নীতাকে। সেখানেও তার উপস্থিতি ছিল ঝলমলে। কালো রঙের বেনারসি পরেছিলেন নীতা।  শাড়িতে জংলা মীনাকারি কাজ করা ছিল। তবে সবকিছু ছাপিয়ে নীতার হাতের বাজুবন্ধটির দিকে চোখ চলে যাচ্ছিল বারবারই।

নীতার ডান বাহুতে থাকা গয়নাটি পঞ্চম মুঘল সম্রাট শাহজাহানের পাগড়ি বা মুকুটে থাকা ‘কলগি।’ সোনা দিয়ে বাঁধানো ১৩.৭ সেন্টিমিটার লম্বা এবং ১৯.৮ সেন্টিমিটার চওড়া ওই কলগিটিতে রয়েছে হীরা, চুনি এবং স্পাইনেলের কাজ। তবে এই প্রথম নয়, কিছুদিন আগে পুত্র অনন্তের প্রাক-বিয়ের অনুষ্ঠানেও নীতার হাতে দেখা গিয়েছিল মুঘল আমলের আরও একটি গয়না। ‘মিরর অব প্যারাডাইজ়’ নামক হীরার একটি আংটি পরেছিলেন তিনি। গোলকোন্ডার হীরা পৃথিবী বিখ্যাত। সেখানকার খনি থেকে উঠে আসা বিখ্যাত কোহিনূরের মতোই এই হীরার আংটি মুঘল আমলের সাক্ষ্য বহন করছে।

তবে গয়নাটি মুঘল সম্রাট শাহজাহানের এমনটা নিশ্চিত করতে পারেনি কোনও সূত্র। হতে পারে যে মুঘল আমলের গয়নার নকশা থেকে অনুপ্রাণিত হয়েই তিনি একেবারে হুবহু তেমন গয়না গড়িয়েছেন।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা