চুল রুক্ষ হয়ে পড়েছে?

শুষ্ক চুলের যত্নে...

দিনভর ধুলাবালি ও রোদের অত্যাচারে চুল হয়ে পড়ে প্রাণহীন। যাদের চুল এমনিতেই শুষ্ক, তাদের সমস্যা আরও বেশি। শুষ্ক চুলের নিয়মিত যত্ন না করলে আগা ফেটে ঝরে যায় চুল। সপ্তাহে এক দিন ডিপ কন্ডিশনিং শুষ্ক চুলকে রাখবে সুস্থ ও ঝলমলে। প্রাকৃতিক উপাদান ব্যবহার করেই কন্ডিশনিং করতে পারেন। জেনে নিন কীভাবে করবেন-   

 

দই
শুষ্ক চুলের জন্য প্রয়োজন নিয়মিত কন্ডিশনিং। দই প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে। দই সরাসরি লাগান চুল ও মাথার ত্বকে। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দূর হবে রুক্ষতা।

কলা ও দুধ
চুলে সিল্কি ভাব নিয়ে আসতে কলা ও দুধ একসঙ্গে মিশিয়ে তৈরি করুন হেয়ার প্যাক। প্যাকটি চুলে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

মধু ও অলিভ অয়েল
অলিভ অয়েল ও মধু একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন ভালো করে। এটি চুলের শুষ্ক ভাব দূর করে ঝলমলে করবে চুল।  

চুলের যত্নে ব্যবহার করুন প্রাকৃতিক উপাদান

অলিভ অয়েল ও নারিকেল তেল
সমপরিমাণ নারিকেল তেল ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

মধু ও কলা
মধু ও কলা একসঙ্গে চুলের কন্ডিশনারের কাজ করে। পাকা কলা চটকে মধু মেশান। মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। ভালো করে ধুয়ে নিন চুল। ভঙ্গুর চুলের জন্য খুবই কার্যকরী এটি।

অ্যাভোকাডো ও ডিম
ডিমে রয়েছে প্রোটিন। আর অ্যাভোকাডো প্রাকৃতিকভাবে চুলে নিয়ে আসে ঝলমলে ভাব। একসঙ্গে এ দুটি উপকরণ মিশিয়ে চুলে লাগান। দূর হবে চুলের রুক্ষতা ও শুষ্কতা।

জেনে নিন

  • শুষ্ক চুলে মেহেদি ব্যবহার করবেন না
  • হেয়ার ড্রায়ার কম ব্যবহার করাই ভালো
  • দুই মাস পরপর চুলের আগা কাটা জরুরি

 

/এনএ/