কানে আড়ংয়ের জামদানি ঝলক

এবারের ৭৪তম কান উৎসবে প্রিমিয়ার হওয়া ‘রেহানা মরিয়ম নূর’-এর মূল ভূমিকায় অভিনয় করে বেশ প্রশংসা কুড়িয়েছেন আজমেরী হক বাঁধন। উৎসবের দিন পরেছিলেন দেশের খ্যাতনামা ফ্যাশন ব্র্যান্ড আড়ংয়ের জামদানি ও গহনা।

বাঁধন যে শাড়িটি পরেছিলেন সেটা ১০০ থ্রেড কাউন্টের চাঁপা জলপাই রঙের হাফ-সিল্ক জামদানি। সোনালি জরি সুতোয় তৈরি করা হয় এ শাড়ি।

বাঁধনের হাতে ছিল হাতের কারুকাজ করা রুপালি গহনা। ব্লাউজের পেছনে অলংকৃত রুপারি চোকারটাও ছিল আরেক আকর্ষণ।

আড়ংয়ের ব্যবস্থাপনা পরিচালক তামারা হাসান আবেদ বলেন, ‘আজমেরী হক বাঁধন রেড কার্পেটে আমাদের জামদানির ঐতিহ্যটা তুলে ধরে পুরো দেশকেই গর্বিত করেছেন। কান উৎসবে অংশগ্রহণে অভিনেত্রীকে সাপোর্ট করতে পেরে এবং এর মাধ্যমে যে জামদানি শিল্প নিয়ে দেশ ও দেশের বাইরের মানুষের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে তাতে আমরা আনন্দিত।’

আড়ংয়ের জামদানি পরে কানে বাঁধন

ব্র্যাকের সামাজিক উদ্যোগ আড়ং গত কয়েক দশক ধরেই প্রদর্শনী, ফ্যাশন শো ও জামদানি গবেষণায় সমর্থন দিয়ে আসছে। সর্বশেষ ২০১৯ সালের ‘জামদানি ফেস্টিভ্যাল’-এ এক শতাব্দিরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ২০০ বাই ২০০ থ্রেড কাউন্টের খাদি সুতার জামদানি শাড়ি তৈরি করে আড়ং।

আড়ংয়ের জামদানি পরে কানে বাঁধন

আজমেরী হক বাঁধন বলেন, ‘কান উৎসবের ব্যাপারে আড়ংকে জানানোর পর তারা যখন আমার সঙ্গে জামদানি শাড়ি ও এর সঙ্গে আনুষঙ্গিক স্টাইলিং-এর আইডিয়া শেয়ার করলো তখনই ঠিক করি যে, এটাই আমি রেড কার্পেটে পরবো। অল্প সময়ে এই শাড়ি ও গহনা তৈরি করে দেওয়ার জন্য আড়ং-এর সবার প্রতি কৃতজ্ঞ।’