সৈয়দ রিয়াজুর রশীদের ‘সমগ্র রচনা-১’ প্রকাশিত

কথাশিল্পী সৈয়দ রিয়াজুর রশীদের ‘সমগ্র রচনা-১’ প্রকাশিত হয়েছে। এই সংকলনে রয়েছে ১টি উপন্যাস, ১৫টি গল্প ও ৭টি প্রবন্ধ। যোগ করা হয়েছে পরিশিষ্ট অংশ।

এই উপন্যাসে ১ম বিশ্বযুদ্ধ থেকে ২য় বিশ্বযুদ্ধের মধ্যবর্তীকালীন জীবনানন্দ দাশ, মানিক বন্দ্যোপাধ্যায়, অদ্বৈত মল্লবর্মণ এবং সঞ্জয় ভট্টাচার্যের দোদুল্যমান জীবন-মরণের আখ্যান প্রকাশ পেয়েছে।

ছোটগল্পগুলোয় উঠে এসেছে এই জনপদের মানুষ, সংস্কৃতি, ইতিহাস, নৃতত্ত্ব, মিথ-পুরাণ-লোকায়ত জীবন এবং সমাজ, অর্থনীতি, রাজনীতি ও মানুষের মানচিত্র।

প্রবন্ধে পাওয়া যায় প্রজ্ঞা, পর্যবেক্ষণ ও বহুকৌণিক মাত্রা। লেখাগুলো একইসঙ্গে গবেষণামূলক, সৃজনশীল ও মননশীল এবং পরিশিষ্ট অংশে যুক্ত হয়েছে নিবন্ধ-সাক্ষাৎকার, উন্মোচিত হয়েছে লেখকের আত্মপ্রকাশ ও মননের খণ্ডচিত্র।

সৈয়দ রিয়াজুর রশীদ আশির দশকের ছোটকাগজ আন্দোলনের অন্যতম কথাসাহিত্যিক। জন্ম ১৯৬২ সালের ৪ অক্টোবর; ফেঞ্চুগঞ্জ, সিলেট।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসিতে সম্মান-স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ সাংবাদিকতা, দুর্যোগ ব্যবস্থাপনা, উন্নয়ন অধ্যয়ন ও জেনোসাইড স্টাডিজে।
সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অব্যাহতি নিয়ে গবেষণা ও লেখালেখিতে নিয়োজিত। তিনি প্রধানত গল্পকার হলেও প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে প্রবন্ধ ও উপন্যাস।  

সূচিপত্র
লেখকের গ্রন্থসমূহ : উপন্যাস : আমিমাংসিত আলো-আঁধারি/পিতৃপুরুষগণ অথবা ইতিহাসের মানুষজন [২০১২], বিস্তারিত অথবা বিস্মৃতি [২০১৩], জ্যোৎস্নায় এক প্রাচীন নৌকা [২০১৬], হাতিয়ারওয়ালা [২০১৭], কুসুম কথা অমৃত [২০১৭], ইতি তোমার মুজিব [২০২০]।
ছোটগল্প : আগুনের বিপদ-আপদ [১৯৯৪], শাদা কাহিনী [১৯৯৬], লাশ নাই [১৯৯৯], গল্প অন্যান্য ও ছবিলেখা [২০০৬]।
প্রবন্ধ : রক্ত অনুষঙ্গ [২০০৬], তামাদিপাতা ও ভাষার আঙ্গিক [২০০৮], সৈয়দ শামসুল হক : আমাদের আধুনিকতার কয়েকটি দিক [২০১৭]।
ছোটদের বই : কুফাভাইয়ের কুফাগিরি [২০০৬], বুলেটের আংটি [২০১৪]।
যৌথ সম্পাদনা : স্বপ্নের সারসেরা, [২০১০]।
অন্যান্য গ্রন্থ : জননীর জন্য গল্প ও লেখকের হত্যাকাণ্ড [২০০৫], সোনার দোয়াত-কলম [২০১৩]

সৈয়দ রিয়াজুর রশীদের ‘সমগ্র রচনা-১’ ।। প্রকাশক : অনুভব প্রকাশনী।। প্রচ্ছদ : আইয়ুব আল আমিন ।। মূল্য : ৭০০ টাকা।