ইউল্যাব-সিপিডির বাজেট বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বিগত ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় ২০১৬-১৭ অর্থবছরের বাজেট কেমন এবং এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করার লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়  ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এ অনুষ্ঠিত হলো ‘স্টেট অব দ্য বাংলাদেশ ইকোনমি’ শীর্ষক সেমিনার। ইউল্যাবের গবেষণা সংস্থা সেন্টার ফর এন্টারপ্রাইজ অ্যান্ড সোসাইটি (সিইএস), মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম ডিপার্টমেন্ট এবং সিপিডি-এর যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর নির্বাহী পরিচালক প্রফেসর মুস্তাফিজুর রহমান এবং সিপিডির রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান। অনুষ্ঠানের শুরুতেই ইউল্যাবের উপাচার্য প্রফেসর ইমরান রহমান সিপিডি এবং তাদের গবেষণা নিয়ে সংক্ষিপ্ত পরিচয় করিয়ে দেন সবার সঙ্গে। 

ইউল্যাব-সিপিডির বাজেট বিষয়ক আলোচনা অনুষ্ঠিত

মুস্তাফিজুর রহমান বলেন ‘বাজেট বাস্তবায়নের জন্য সুষ্ঠু শাসন ব্যবস্থার প্রয়োজন রয়েছে, বিনিয়োগের দিক দিয়েও বাজেটকে গুরুত্ব দেওয়া দরকার। বিনিয়োগ ছাড়া প্রবৃদ্ধি অর্জন এই মুহূর্তে সবচেয়ে চ্যলেঞ্জিং কাজ বলে মনে করি আমরা। অতিরিক্ত ৮০ হাজার কোটি টাকা বেসরকারি খাতে বিনিয়োগে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব।’

এরপর তৌফিকুল ইসলাম খান প্রস্তাবিত বাজেটের বিভিন্ন দিক নিয়ে প্রেজেন্টেশন দেখান। প্রেজেন্টেশন শেষে প্রশ্ন উত্তর পর্বের মাধ্যমে সেমিনার শেষ হয়।

এতে আরোও উপস্থিত ছিলেন ইউল্যাবের গবেষণা সংস্থা (সিইএস)- এর পরিচালক সাজিদ অমিত, মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান জুড উইলিয়াম হেনিলো, ডঃ কাজী মাহমুদুর রহমান এবং শিক্ষার্থীরা।

/এনএ/