ইউডায় প্রবেশের সময় শিক্ষক-শিক্ষার্থীকে দিতে হবে পরিচয়

দেশে বর্তমান জঙ্গি হামলা প্রতিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ইউনির্ভাসিটি অব ডেভলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)’র ছাত্র সংসদের এক স্টুডেন্ট কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। ছাত্র সংসদের প্রধান ও বিশ্ববিদ্যালয়ের সভাপতি অধ্যাপক মুজিব খান এর সভাপতিত্বে ইউডার নিজেস্ব অডিটোরিয়ামে এ কাউন্সিল অনুষ্ঠিত হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন ইউডার সচিব মুনির আহমেদ, রেজিস্ট্রার ড. ইফফাত চৌধুরী, ট্রেজারার নাজাকাত আলিসহ সকল অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও ছাত্র সংসদের প্রতিনিধি।

ইউডায় প্রবেশের সময় শিক্ষক-শিক্ষার্থীকে দিতে হবে পরিচয় উপস্থিত সকলের সামনে ছাত্র সংসদের প্রধান ও বিশ্ববিদ্যালয়ের সভাপতি অধ্যাপক মুজিব খান স্বাক্ষরিত এক পদক্ষেপ নেওয়া হয়।

পদক্ষেপে বলা হয়-

১. ইউডার শিক্ষক, শিক্ষার্থী ও প্রশাসনের কর্মকর্তা কর্মচারী সবাইকে ইউডাপ্রদত্ত পরিচয়পত্র বহন করতে হবে। কোনও শিক্ষার্থীকে পরিচয়পত্র ব্যতীত প্রতিষ্ঠানে প্রবেশ করতে দেওয়া হবে না। ক্যাম্পাসে প্রবেশের সময় প্রত্যেক শিক্ষক এবং শিক্ষার্থীকে রেজিস্ট্রার খাতায় নাম লিখে ভেতরে ঢুকতে হবে।

২. শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে পোশাক রীতি-নীতি পালন করতে হবে। তবে ধর্মীয় ও অন্যান্য করণে ব্যক্তি ও অনুষদ পোশাক রীতি-নীতি পরিবর্তন করতে পারে।

৩. শিক্ষকদেরও নির্ধারিত ড্রেসকোড অনুসরণ করেই ক্লাস পরিচালনা করতে হবে। 

৪. প্রত্যেক শিক্ষার্থীকে প্রতিদিন ক্লাসে উপস্থিত থাকতে হবে। এই ক্ষেত্রে কেউ উপস্থিত না হলে কি কারণে সে অনুপস্থিত ছিল তা খতিয়ে দেখবে ব্যাচ টিউটর এবং এখানে সার্বিক সহযোগীতা করবে স্ব স্ব ক্লাসের লিডারগণ।

৫. ধর্ম নিয়ে অসুস্থ আলোচনা এবং সার্বিক বিরোধীতাপূর্ণ কর্মকাণ্ড থেকে প্রত্যেক শিক্ষক এবং শিক্ষার্থীকে বিরত থাকতে আদেশ দেওয়া হয়েছে। ক্যাম্পাসে সুস্থ ধর্মের পালনের নির্দেষ কঠোর ভাবে দেওয়া হয়েছে।আগামী ২৩ জুলাই  থেকে সিদ্ধান্তসমূহ কঠোরভাবে পালন করা হবে। দেশের বর্তমান আইন-শৃঙ্খলা পরিস্থিতি, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভাবমূর্তি সংকট ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরামর্শ বিবেচনা করে সিদ্ধান্তগুলো গৃহীত হয়।এছাড়াও গত ১৭ জুলাই কৃষিবিদ মিলনায়তনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ পুলিশ আয়োজিত ‘জননিরাপত্তা ও আইন শৃঙ্খলা বিষয়ক মত বিনিময় সভা’তে ইউডাকে রিপ্রেজেন্ট করার জন্যে ছাত্র সংসদের চারজন লিডারকে পুরষ্কৃত করা হয়েছে। তারা হচ্ছেন বিবিএ অনুষদের সিনিয়র লিডার মোহাম্মাদ সাকিব আখতার, তাসনিম মাহমুদ নাবিল, রাকেশ রয় এবং সিএসই ডিপার্টমেন্টের টোটন বনিক।

/এনএ/