বাকৃবিতে আধুনিক প্রজনন বিষয়ক কর্মশালা


বাকৃবি সেমিনার

 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) রোমন্থক প্রাণীর (গরু, ভেড়া) আধুনিক প্রজনন ও কলাকৌশল সম্পর্কে স্টেকহোল্ডারদের অবহিতকরণ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পপতিবার সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের প্রধান ড. মো মাহমুদুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়েত উপাচার্য অধ্যাপক ড. মো গোলাম শাহী আলম। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাব-প্রজেক্ট ম্যানেজার ড. নাছরীন সুলতানা জুয়েনা।

বিশেষ অতিথি ভেটেরিনারি অনুষদের ডিন ড. মো. মাহবুব মোস্তফা, পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক ড. মনোরঞ্জন দাস এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. এ.কে.এম নজরুল ইসলাম, ময়মনসিংহ জেলার বিভিন্ন উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা এবং আগত খামারিরা উপস্থিত ছিলেন।

সভায় ভেটেরিনারি অনুষদের শিক্ষক-শিক্ষার্থী, বিজ্ঞানী, প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাসহ মাঠ পর্যায়ে কর্মরত বিভিন্ন খামারিরা সেখানে উপস্থিত ছিলেন। কর্মশালার শেষ পর্যায়ে গবেষকরা খামারিদের বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করেন। কর্মশালায় বক্তারা দেশের প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি এবং উন্নয়নে খামারিদের উন্নত প্রজনন কৌশল ব্যবহারের পরামর্শ দেন। এছাড়াও মাঠ পর্যায়ে গবেষণা বৃদ্ধি করতে খামারিদের সহযোগীতা কামনা করেন।

/এফএএন/