জাবিতে গণিত অলিম্পিয়াড ২১ অক্টোবর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

 

 ‘চিন্তার বিকাশে, গণিতকে রাখো পাশে’ এই স্লোগানকে ধারণ করে মাধ্যমিক পর্যায়ে গণিত অলিম্পিয়াডের আয়োজন করতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব। আগামী ২১ অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ ভবনে অনুষ্ঠিত হবে ক্লাবটির এই তৃতীয় অলিম্পিয়াড।

সোমবার বিকালে জাবি সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির সভাপতি মো. আবু সাঈদ।

তিনি জানান,  সাভার, নবীনগর ও ঢাকা অঞ্চলের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রায় পাঁচ হাজার শিক্ষার্থীর অংশ্র গ্রহণে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা। সিলেবাস হিসেবে অনুসরণ করতে হবে প্রত্যেক শ্রেণির গণিত বইকে।প্রতিযোগিতায় মোট ৫০ নম্বরের মধ্যে ১৫ নম্বর বহু নির্বাচনী প্রশ্ন, ১৫ নম্বর এক কথায় প্রকাশ এবং ২০ নম্বরের দুটি সৃজনশীল প্রশ্ন থাকবে। শিক্ষার্থীদেরকে তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৫০ টাকার বিনিময়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ৬ অক্টোবর। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে সনদপত্র প্রদান করার পাশাপাশি প্রতিটি শ্রেণির প্রথম ১৫ জন করে মোট ৭৫ জনকে পুরস্কৃত করা হবে।

ওই ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে অন্য কোনও প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশগ্রহণ করতে চাইলে তাকে সায়েন্স ক্লাবের ফেসবুক পেজ থেকে ফরম ডাউনলোড করতে হবে বলে জানান আবু সাঈদ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা গণিত বিভাগের সভাপতি অধ্যাপক মো. শরীফ উদ্দিন,  পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এম এ মামুন,  বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক মো. শরিফ হোসেন,  সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক শাহরিয়ার কবির সোহাগ, সহ-সভাপতি মাবিয়া সুলতানা সমাপ্তি,  ইলমা আখন্দ তুষ্টি এবং আহ্বায়ক সবুজ সরকার শুভ।

/এফএএন/