‘চাকরির ইন্টারভিউতে অপ্রাসঙ্গিক প্রশ্ন করা উচিত নয়’

প্রায়ই চাকরির ইন্টারভিউয়ে প্রার্থীকে বিভিন্ন অপ্রাসঙ্গিক বিষয়ে প্রশ্ন করা হয়ে থাকে যার সাথে প্রার্থীর কোনও সম্পর্ক থাকে না। এসব প্রশ্ন করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। শুক্রবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের কনফারেন্স রুমে ঢাকা ইউনিভার্সিটি প্রফেশনাল হিউম্যান রিসোর্স ক্লাবের (ডিইউপিএইচআরসি) উদ্যোগে আয়োজিত ‘রিক্রুটমেন্ট অ্যান্ড সিলেকশন প্র্যাকটিস ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। এছাড়া প্রতিষ্ঠানে কর্মী নিয়োগের ক্ষেত্রে কীভাবে আরও সুষ্ঠু প্রক্রিয়া অবলম্বন করা যায় তা নিয়েও আলোচনা করা হয়।

‘রিক্রুটমেন্ট অ্যান্ড সিলেকশন প্র্যাকটিস ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের প্রজেক্ট সার্ভিস অফিসের (ইউএনওপিএস) ন্যাশনাল এইচ আর বিশেষজ্ঞ তাহসিন জাকারিয়া। তিনি প্রেজেন্টেশনের মাধ্যমে কিভাবে দক্ষ মানবসম্পদ কর্মকর্তা হওয়া যায় সেই বিষয়ে গুরুত্বারোপ করেন।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএফআইসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এম এম হাইক্যাল হাশমি। সেমিনারের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান প্রফেসর এম এ আক্কাস। এছাড়াও উপস্থিত ছিলেন মাস্টার্স অফ প্রফেশনাল হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ সিরাজুল ইসলাম এবং বিভাগের শিক্ষার্থীরা।

সেমিনার শেষে ডিইউপিএইচআরসি’র নবনির্বাচিত ১১ সদস্য বিশিষ্ট কমিটির ঘোষণা দেয়া হয়।

/এনএ/