গণহত্যা দিবসে ইউডা’র পথচিত্র অঙ্কন

17554658_1339163169504132_2008275539_nরাজধানীর মানিক মিয়া এভিনিউতে পথচিত্র অঙ্কন করে গণহত্যা দিবস পালন করেছে বেসরকারী বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)।ইউডার চারুকলা বিভাগের উদ্যোগে আয়োজিত এই পথচিত্র অঙ্কন কর্মসূচির উদ্বোধন করেছেন বীর মুক্তিযোদ্ধা ও চিত্রশিল্পী হাশেম খান। ২৫ মার্চ সূর্যাস্ত থেকে ২৬ মার্চ সূর্যোদয় পর্যন্ত এ কর্মসূচি চলে।

দিবসটি ‍উপলক্ষে ইউডার সব শিক্ষক ও শিক্ষার্থীসহ চিত্র শিল্পীদের অংশগ্রহণে গণহত্যা ও মুক্তিযোদ্ধের চেতনা ভিত্তিক পথচিত্র অঙ্কন, শহীদের আত্নার মাগফিরাত কামনা করে দোয়া পাঠ, আলোর মিছিল, মুক্তিযোদ্ধ ও শহীদের নিয়ে আলোচনা, মুক্তিযুদ্ধভিত্তিক প্রামান্যচিত্র, গণসঙ্গীত ও কবিতা পাঠের আয়োজন করা হয়।

স্কুল অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (সোডা), কলেজ অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (কোডা) এবং ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) যৌথভাবে এ কর্মসূচি করে।

এ ব্যাপারে ইউডার সচিব মুনির আহমদ জানান, দীর্ঘদিন ধরে বিভিন্ন সামাজিক সংগঠনসহ আমরা ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালনের দাবি জানিয়ে আসছি। অবশেষে স্বাধীনতার ৪৬ বছর পর এ বছরের ১১ মার্চে আমাদের প্রত্যাশা পূরণ হয়েছে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ।

/এমডিপি/