জাপানি কোম্পানির সঙ্গে ইউএপির সমঝোতা চুক্তি

20245741_1967936203235951_7224477883941542244_nজাপানের কেজেএস কোম্পানি লিমিটেডের সঙ্গে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) সমঝোতা ‍চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সোমবার ঢাকার গ্রিন রোডে অবস্থিত ইউএপির নিজস্ব ক্যাম্পাসে জাপান আন্তজার্তিক কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সহযোগিতায় এই সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে সিএসই বিভাগীয় প্রধান অলোক কুমার সাহা এবং কেজেএসের প্রেসিডেন্ট ও সিইও সুগুনোবু ওগিনো চুক্তিপত্রে সই করেন। উভয় পক্ষের সমন্বয়কারী হিসেবে সিএসই বিভাগের অ্যাসিসট্যান্ট প্রফেসর ড. নাছিমা বেগম ও ব্যাকবন লিমিটেডের সিইও আবদুল মতিন মাহিন উপস্থিত ছিলেন।

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের রেজিস্ট্রার সারওয়ার রাজ্জাক চৌধুরী বাংলাট্রিবিউনকে বলেন, ‘এ চুক্তির মাধ্যমে কেজেএস কর্তৃক ই-লার্নিং পদ্ধতিকে বাস্তবায়ন করা হবে। যা ইউএপির শিক্ষার্থীদের আইটিইই পরীক্ষায় প্রস্তুত করবে। এছাড়া এই চুক্তির মাধ্যমে ইউএপির শিক্ষার্থীরা জাপানের আইটি প্রতিষ্ঠানে কাজ করা সুযোগ পাবেন।’

অনুষ্ঠানে ইউএপির উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাইয়ুম রেজা চৌধুরী ও সদস্য ইঞ্জিনিয়ার এম আবু তাহের, কোষাধ্যক্ষ ইসফাক ইলাহী চৌধুরী ও রেজিস্ট্রার সারওয়ার রাজ্জাক চৌধুরী এবং কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।
/এমডিপি/