কুবিতে শিক্ষকদের পাল্টাপাল্টি মানববন্ধন

21037870_1337781856348267_2077953867_oকুমিল্লা বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পক্ষে এবং বিপক্ষে আলাদাভাবে মানববন্ধন করেছে শিক্ষকদের দুটি সংগঠন। বুধবার (২৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষক সমিতির ব্যানারে এবং বঙ্গবন্ধু পরিষদ (নন্দী-কামাল) ব্যানারে প্যানেলের শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

সকালে শিক্ষক সমিতির ব্যানারে উপাচার্যের কর্তৃক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহবুবুল হক ভূঁইয়াকে ষড়যন্ত্রমূলক সংঘবদ্ধ হয়রানির বিচার,শিক্ষক আসাদুজ্জামানকে লাঞ্ছিত এবং নিরাপদ কর্মস্থলের দাবিতে মানববন্ধন করেন শিক্ষকরা।

প্রসঙ্গত, কুবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি মো. মাহবুবুল হক ভূঁইয়ার বিরুদ্ধে জাতীয় শোক দিবসে প্রথম ব্যাচের ক্লাস নেওয়ার অভিযোগ ওঠে। পরে ছাত্রলীগের আন্দোলনের মুখে ওই শিক্ষককে একমাসের বাধ্যতামূলক ছুটি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর ২১ আগস্ট ওই ছুটি প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

এ সময় শিক্ষক সমিতির নেতারা উপাচার্যের স্বেচ্ছাচারীতা এবং বিভিন্ন অনিয়মের কথা তুলে ধরে বক্তব্য রাখেন।

মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি ড. মো. আবু তাহের,সাধারণ সম্পাদক মেহেদি হাসান, বঙ্গবন্ধু পরিষদ (আইনুল-জিয়া) প্যানেলের সভাপতি মো. আইনুল হক ও সাধারণ সম্পাদক মো. জিয়া উদ্দিনসহ শিক্ষক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে অসদাচরণ,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বাধা,পরিকল্পনামন্ত্রী সম্পর্কে কটুক্তি, ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে অসদাচরণ এবং বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমে বাধা প্রদানকারী শিক্ষকদের বিপক্ষে মানববন্ধন করেছে বঙ্গবন্ধু পরিষদ ড. দুলাল চন্দ্র নন্দী এবং ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন প্যানেলের শিক্ষকরা।

এ সময় পরিষদের নেতারা বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক উপাচার্যের শেষ বছরে কিছু শিক্ষক উপাচার্যকে হেনস্থা করার জন্য বিভিন্ন অনৈতিক দাবি নিয়ে উপাচার্যের কাছে যায় এবং উপাচার্য অনৈতিক দাবি আদায় না করলে সংঘবদ্ধ কিছু  শিক্ষক বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল করে তোলে।এরই ধারাবাহিকতায় এই উপাচার্যের শেষ সময়ে আবারও সংঘবদ্ধ হয়ে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার পায়তারা করছেন তারা।

মানববন্ধনে বঙ্গবন্ধু পরিষদ (নন্দী-কামাল) প্যানেলের সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী,সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড.কাজী মোহাম্মদ কামাল উদ্দিন,সহ-সভাপতি জাহিদুল আলম,আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ সৈয়দুর রহমান ও অতিরিক্ত পরিচালক ড. বিশ্বজিৎ চন্দ্র দেবসহ পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।