প্রণব মুখার্জিকে ‘ডি.লিট’ ডিগ্রি দিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

প্রণব মুখার্জি (ছবি ইন্টারনেট থেকে সংগৃহিত)ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে ‘ডি.লিট ডিগ্রি’ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  বাংলাদেশের একটি সংগঠনের আমন্ত্রণে একটি সাহিত্য সম্মেলনে যোগ দিতে আগামী ১৪ জানুয়ারি চারদিনের সফরে ঢাকায় আসছেন তিনি।  সে সময়ই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে বিশ্ববিদ্যালয়টি পরিদর্শনের কথা রয়েছে তার।  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্রদূত মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতিবিজরিত দুটি হল ১৬ জানুয়ারি পরিদর্শন করবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি। সেদিনই তাকে ডক্টরেট অব লিটারেচার (ডি.লিট) উপাধিতে ভূষিত করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. কামরুল হুদা বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের আচার্য (চ্যান্সেলর) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পরামর্শ অনুযায়ী (৭ জানুয়ারি) রবিবার ৫১২তম সিন্ডিকেট সভায় প্রণব মুখার্জিকে ‘ডি.লিট ডিগ্রি’ প্রদানের সুপারিশ করা হয়। এরপর সুপারিশটি চূড়ান্ত অনুমোদনের জন্য রাষ্ট্রপতি কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, প্রণব মুখার্জির সফরকে কেন্দ্র করে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার লক্ষ্যে আগামীকাল বুধবার বিকাল ৪টায় নগরীর চারুকলা ইনস্টিটিউটে আইনশৃঙ্খলা বাহিনীর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকে আলোচনার সাপেক্ষে অনুষ্ঠানের সভাস্থল নির্ধারণসহ চূড়ান্ত অনুষ্ঠানসূচি নির্ধারণ করা হবে।

রেজিস্ট্রার জানান, ১৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত প্রণব মুখার্জি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন। এসময় তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। পরে তাকে সংবর্ধনা দেওয়া হবে। এরপর তিনি শিক্ষার্থীদের উদ্দেশে স্মারক বক্তব্য রাখবেন।

প্রসঙ্গত, এর আগে ১৯৮৪ সালে অধ্যাপক ড. আবু সালামকে এই ‘সম্মনাসূচক ডিগ্রি’ প্রদান করা হয়েছিল।