ইউডা চারুকলায় বর্ষবরণ প্রস্তুতি

ধানমন্ডি এলাকায় ‘বাংলা শোভাযাত্রা’র আয়োজন করেছে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর চারুকলা বিভাগ। শনিবার সকাল ১১টায় শোভাযাত্রাটি ধানমন্ডির চারুকলা থেকে যাত্রা শুরু করে শংকর, ধানমন্ডি ২৭, শুক্রাবাদ, কলাবাগান সড়ক হয়ে আবার চারুকলা অনুষদে গিয়ে শেষ হবে। বিগত ১৫ বছর ধরে নিয়মিত ইউডার চারুকলা বিভাগ এই আয়োজন করে যাচ্ছে।

UODA (2)(1)
এবারের যাত্রার মূল প্রতিপাদ্য ধরা হয়েছে বাংলা বাউল গানের কিংবদন্তি শিল্পী শাহ আবদুল করিম এর গানের একটি অংশ ‘ঝিলঝিল ঝিলঝিল করে রে ময়ুরপংখী নাও।’ সে লক্ষ্যে চারুকলার সামনের খোলা জায়গায় তৈরি করা হয়েছে বিশাল এক ময়ূরপঙ্খী নাও, পালকি ও হাত পাখাসহ আরও বেশ কয়েকটি মোটিফ।
ইউডা চারুকলা বিভাগের প্রধান, অধ্যাপক শাহজাহান আহমেদ বিকাশ বলেন, ‘দীর্ঘ ১৫ দিন যাবৎ শিক্ষার্থীরা পরিশ্রম করে ‘বাংলা শোভাযাত্রা’র জন্য কাজ করছে। মূলত শিক্ষার্থীদের অর্থায়নেই চলছে এ কাজ।  আশা করছি শোভাযাত্রায় চারুকলার সকল শিক্ষার্থীরাসহ সোডা, কোডা ও ইউডার অন্যান্য অনুষদের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করবে। আগামীতে এই শোভাযাত্রা আরও এগিয়ে যাবে। তখন শুধু ইউডা চারুকলার বাংলা শোভাযাত্রা হবে না, এই শোভাযাত্রা হবে ধানমন্ডিবাসীর।
তিনি আরও বলেন, আমাদের কাছে বাংলা সংস্কৃংতির গুরুত্ব অন্যরকম। ইউডার কিছু কিছু অনুষদে এখনো বাংলা চালু আছে। এমনকি বাংলা বিভাগও আছে। এই বিশ্ববিদ্যালয় সব সময় বাঙালি ঐতিহ্যকে লালন করে।

ছবি: আহমদ সিফাত