সিআইইউতে শিক্ষার্থীদের জন্য ‘কর্পোরেট টক’

1চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির মিলনায়তনে আয়োজিত কর্পোরেট টকে শিক্ষার্থীদের সৎ থাকার পরামর্শ দিলেন  দেশের শীর্ষস্থানীয় উদ্যোক্তা, পেডরোলো এনকে লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিআইইউ ট্রাস্টি বোর্ডের সদস্য মো. নাদের খান। তিনি বলেন, সৎ থাকলে ইজ্জত এবং জীবিকার অভাব হবে না।  

সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন সিআইইউর ব্যবসায় অনুষদের অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ। এতে মূল বক্তার বায়োগ্রাফি পাঠ করেন সিআইইউ ব্যবসায় অনুষদের ডিন ড. মো. নাঈম আব্দুল্লাহ।

অনুষ্ঠানের মূল বক্তা নাদের খান শিক্ষার্থীদের উদ্দেশে আরোও বলেন, এখন গোটা বিশ্বই আমাদের দেশ। পুরা বিশ্বই এখন তোমার। শুধু নিজেকে নিয়ে পড়ে থাকলে চলবে না। এই বিশ্বায়নের যুগে গোটা পৃথিবীর প্রেক্ষাপট মাথায় রাখতে হবে। পৃথিবীর প্রতিটি মানুষই স্বতন্ত্র, কারোও সাথে কারোও মিল নেই। মানুষ অসাধ্যকে সাধন করতে পারে। নিজের জীবনের উদাহরণ টেনে তিনি বলেন, আমি একেবারে শূন্য থেকে শুরু করেছি।

ব্যবসার মাধ্যমে কেবল অর্থই উপার্জন হয় না, এটির মাধ্যমে দেশের জন্যও অবদান রাখা যায় উল্লেখ করে তিনি আরোও বলেন, একজন ব্যবসায়ী দেশকে সাহায্য করতে পারে, দেশের জন্য অবদান রাখতে পারে। তিনি ব্যবসায় করার ক্ষেত্রে শিক্ষার্থীদের সৎ থাকার তাগিদ দেন।

অনুষ্ঠানের সভাপতি সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলো কেইস স্টাডি মেথডের উপর জোর দেয়। যেখানে ক্লাশে নতুন নতুন কেইস উপস্থাপন করা হয় এবং শিক্ষার্থীরা সেগুলো সমাধান করে।  আগামিতে সিআইইউর ‘করপোরেট টক’ অনুষ্ঠানগুলোও একই পদ্ধতিতে পরিচালিত হবে বলে তিনি বক্তব্যে উল্লেখ করেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতিদিনই একটি অভিজ্ঞতা, এখান থেকে তোমাকে শিখতে হবে। তোমার পিতা-মাতা বা অন্যের কি আছে তা ভুলে যাও, নিজের পায়ে নিজে দাড়ানোর চেষ্টা কর।