জাবিতে শুরু হচ্ছে ‘মুক্তি সংগ্রাম সাংস্কৃতিক উৎসব’

জাবিতে মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব ‘মুক্তির আলোয় আলোকিত করি ভূবন’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘মুক্তি সংগ্রাম সাংস্কৃতিক উৎসব’।


বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক (টিএসসি) কেন্দ্রের আয়োজনে আগামীকাল সোমবার (২৫ মার্চ) সকালে শুরু হয়ে ২৭ মার্চ সন্ধ্যা পর্যন্ত চলবে এ উৎসব।

রবিবার (২৪ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, ‘নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দিতে এবং ২৫ মার্চ গণহত্যা দিবস পালন ও এর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যে তৃতীয়বারের মতো এ উৎসবের আয়োজন করা হয়েছে।’

অধ্যাপক বশির আহমেদ জানান, ২৫ মার্চ সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া চত্ত্বরে জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম উৎসবের উদ্বোধন করবেন। উৎসবের তিনদিনে দেশবরেণ্য ব্যক্তি এবং মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হবে।

উৎসবের উদ্বোধনী দিন ২৫ মার্চ মুক্তিসংগ্রাম আর্ট ক্যাম্প ও স্থির চিত্র প্রদর্শনী, মুক্তি সংগ্রাম চলচ্চিত্র প্রদর্শনী এবং গান ও কবিতা পাঠের আসর বসবে। দ্বিতীয় দিন ২৬ মার্চ থাকছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, মুক্তি সংগ্রাম চলচ্চিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। উৎসবের সমাপনী দিন ২৭ মার্চ রয়েছে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্র এবং সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘একজন জয়নব বিবি ও ভ্রান্তিকাল’ নাটক প্রদর্শনী।

এছাড়া উৎসবের তিনদিনই রয়েছে আলোচনা সভা ও সম্মারনা স্মারক প্রদান অনুষ্ঠান।