হৃদরোগে আক্রান্ত হয়ে শাবি শিক্ষক রফিকুল ইসলামের মৃত্যু

80335019_503122940302557_7346098426557235200_nহৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পেট্রোলিয়াম অ্যান্ড পলিমার সায়েন্স (পিএমই) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম।

শনিবার (১৪ ডিসেম্বর) দিবাগত রাতে সিলেটের মাউন্ট এ্যাডোরা হসপিটালে শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হন তিনি। পরে আইসিইউতে নেওয়ার সময় রাত আনুমানিক সাড়ে ১২টায় স্ট্রোক করে ইন্তেকাল করেন বলে জানা যায়।

রবিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে ড. রফিকুল ইসলামের জানাজা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে ড. মো. রফিকুল ইসলামের অকাল মৃত্যুতে শোক প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদসহ শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ।

উল্লেখ্য, দেশের প্রথম সারির মাইনিং ইঞ্জিনিয়ারদের মধ্যে অন্যতম ছিলেন ড. মো. রফিকুল ইসলাম। মাইনিং নিয়ে গবেষণায় বিরাট অবদান ও সাফল্য রয়েছে তার। এছাড়া একাধিক গবেষণাকর্ম বিখ্যাত জার্নালে প্রকাশিত হয়েছিল। গবেষণার স্বীকৃতি স্বরূপ ২০০৯ সালে জাপান সরকার প্রদত্ত প্রেসিডেন্ট অনারারি অ্যাওয়ার্ড-২০০৯ এবং ২০১৩ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী থেকে ইয়ং সাইন্টিস্ট প্রাইজ (স্বর্ণপদক) লাভ করেন তিনি।