অবশেষে বাড়ি ফিরছেন মাভাবিপ্রবি’র শিক্ষার্থীরা

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার পরীক্ষা দিতে এসে লকডাউনে আটকেপড়া শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বাসে নিজ জেলায় পৌঁছে দেওয়া হচ্ছে। প্রথম ধাপে সোমবার (১২ জুলাই) সকালে ছয় বাস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিভিন্ন জেলায় যায়। 

জানা যায়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার পরীক্ষা দিতে এসে শিক্ষার্থীরা লকডাউনের কারণে আটকেপড়ে। ফলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় এক হাজার শিক্ষার্থীর বাড়ি ফেরা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। শিক্ষার্থীদের বাড়ি পৌঁছে দিতে গত ৬ জুলাই ছাত্রলীগ নেতারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আবেদন করেন। 

আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ ও ১৩ জুলাই দুই ধাপে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বাসে করে পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথম ধাপে সোমবার সকালে ক্যাম্পাস থেকে ঢাকা, ফেনী, মৌলভীবাজার, কিশোরগঞ্জ ও শেরপুরে ছয়টি বাস ছেড়ে যায়। মঙ্গলবার (১৩ জুলাই) দ্বিতীয় ধাপে ক্যাম্পাস থেকে রংপুর, চাঁপাইনবাবগঞ্জসহ অন্যান্য জেলায় কয়েকটি বাস যাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মীর মো. মোজাম্মেল হক বলেন, ‘সেমিস্টার পরীক্ষা দিতে এসে লকডাউনে আমাদের শিক্ষার্থীরা আটকাপড়ে। ছাত্রলীগের সহযোগিতায় আমরা তথ্য ও রোড ম্যাপ নিয়ে ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস-চ্যান্সেলর ও পরিবহন কমিটির সম্মতিক্রমে শিক্ষার্থীদের বাড়ি পাঠানোর সিদ্ধান্ত নিই। সকালে শিক্ষার্থীদের পৌঁছে দিতে ছয়টি বাস বিভিন্ন জেলায় যায়।’

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নিবিড় পাল বলেন, ‘লকডাউনে জরুরি যানবাহন ছাড়া সবই বন্ধ। এমন পরিস্থিতিতে আটকেপড়া শিক্ষার্থীদের বাড়ি ফেরা অসম্ভব ছিল। শিক্ষার্থীদের বাড়ি পৌঁছানোর বিষয়ে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আবেদন করি। পরে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি পৌঁছানোর ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।’