হাবিপ্রবিতে অনলাইন পরীক্ষার ওপর প্রশিক্ষণ কর্মশালা শুরু

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল (আইকিউএসি)-এর আয়োজনে ‘HSTU Online Examination Policy’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (১৪ জুলাই) সকাল ১০টায় ভাচুর্য়ালি এই কর্মশালা শুরু হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. রওশন আরা, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. তাহেরা ইয়াসমিন। 

প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন সিএসই অনুষদের ডিন ও ইসিই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মাহাবুব হোসেন এবং  ইসিই বিভাগের সহযোগী অধ্যাপক ও আইটি সেলের কো-অরডিনেটর মো. মেহেদী ইসলাম। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার। 

এসময় উপাচার্য তার বক্তব্যের শুরুতে মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

তিনি বলেন, ‘এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে শিক্ষকগণ অনলাইন পরীক্ষার বিষয়ে সম্মুখ জ্ঞান লাভ করবেন। ব্যবহারিক প্রয়োগে গেলে হয়তো কিছু সমস্যা হতে পারে, সেগুলো সমাধান করে নিতে হবে। নীতিমালার উপর ভিত্তি করে পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

সেক্ষেত্রে নীতিমালা অনুসরণের জন্য আহ্বান জানান উপাচার্য। পাশাপাশি করোনার সময় বিবেচনায় নিয়ে মানবিক বিষয়গুলো মাথায় রেখে কাজ করতে বলেন তিনি। যত দ্রুত সম্ভব পরীক্ষার রুটিন প্রকাশের জন্য তিনি ডিনবৃন্দের প্রতি আহ্বান জানান। এ ছাড়াও নীতিমালার বিষয়গুলো ভালোভাবে শিক্ষার্থীদের বোঝাতে বলেন। 

আজকের প্রশিক্ষণ কর্মশালায় কৃষি ও ভেটেরিনারি অনুষদের সকল শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে হাবিপ্রবিতে অনলাইন পরীক্ষা শুরু হতে যাচ্ছে।