বিতর্ক প্রতিযোগিতায় হ্যাটট্রিক চ্যাম্পিয়ন ডিআইইউ

‘সরকার যথাযথ সময়ে সবার জন্য করোনার টিকা নিশ্চিত করতে পারবে’ বিষয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে আয়োজিত ‘ইউসিবি ছায়া সংসদ’ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। এ নিয়ে টানা তৃতীয়বার চ্যাম্পিয়ন হলো তারা। 

প্রতিযোগিতায় রানার আপ হয়েছে প্রাইম এশিয়া ইউনিভার্সিটির (পিএইউ) বিতার্কিকরা। বিতর্কের বিপক্ষে বক্তব্য উপস্থাপন করেন ডিআইইউর বিতার্কিকরা।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিএফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলার যৌথ উদ্যোগে প্রতিযোগিতার আয়োজন করা হয়।

‘ডিবেট ফর ডেমোক্রেসি’র সভাপতি হাসান আহমেদ চৌধুরী কিরণের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বিজয়ী দলের মধ্যে এবারের প্রতিযোগিতায় অংশ নেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থী আজিজুর রহমান বুলবুল, আইন বিভাগের এস.এম আল-আমিন ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী শাহ-আলম। পর্যবেক্ষক হিসেবে ছিলেন ডিআইইউ’র দুজন শিক্ষার্থী ফারিয়া ইসলাম ও কানিজ-ফাতেমা ওয়ারা।

গত অক্টোবর মাসে এবং চলতি বছরের মার্চে বিজিএমইএ’র শক্তি ডিবেট টিমকে হারিয়েছিল তারা। এবার ডিআইইউ’র বিতার্কিকরা প্রাইম এশিয়া ইউনিভার্সিটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অতিরিক্ত রেজিস্ট্রার শাহ-আলম চৌধুরী হিমু বলেন, ‘আমাদের প্রতিযোগীরা বিজয়ের মধ্য দিয়ে বরাবরের মতোই মেধা ও সামর্থ্যের প্রমাণ রেখেছে। তাদের বিতর্কের প্রতি প্রেম ও অনুরাগ ও সুস্থ প্রতিযোগিতার মানসিকতাই সাফল্যের মূল চাবিকাঠি। এই কৃতিত্ব সবার।’

বিজয়ী দলকে শুভকামনা জানিয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা বলেন, ‘আমাদের শিক্ষার্থীরা বিতর্ক অঙ্গনে বরাবরই ভালো করে আসছে। এবারও তারা বিজয়ী হয়েছে। বিতর্ক প্রতিযোগিতায় এই জয়যাত্রা অব্যাহত থাকুক।’