ইউল্যাবে শেষ হলো ৩ দিনের আন্তর্জাতিক সম্মেলন

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এ অনুষ্ঠিত হয়েছে তিন দিনের একটি আন্তর্জাতিক সম্মেলন। ‘এনট্যাংগেলড ইংলিশেজ ইন ট্র্যান্সলোকাল স্পেসেস’ নামের এই সম্মেলন বৃহস্পতিবার শুরু হয়ে শনিবার শেষ হয়। ইউল্যাবের সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ স্টাডিজ এবং ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগ আয়োজিত এই সম্মেলনটি গত বৃহস্পতিবার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ড. কাজী শহিদুল্লাহ এবং ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য কাজী নাবিল আহমেদ, এমপি।

আন্তর্জাতিক এই সম্মেলনে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত সোশিওলিঙ্গুয়িস্টিক এবং সিডনি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অ্যামিরেটাস অ্যালিস্টায়ার পেনিকুক। প্রায় দশটি দেশের শিক্ষাবিদ ও পেশাজীবীরা এই সম্মেলনের বিভিন্ন পর্বে সমাজে ইংরেজির প্রভাব নিয়ে আলোচনা করেন। এছাড়া এই সম্মেলনে তিনটি গোল টেবিল বৈঠকে সরকার, নীতিনির্ধারক এবং স্বার্থ সংশ্লিষ্টদের প্রতিনিধিরা অংশ নেন।

সম্মেলনে পাঁচটি পূর্ণাঙ্গ সেশন ছাড়াও একটি আবৃত্তি সেশন, একটি প্যানেল আলোচনা সেশন অনুষ্ঠিত হয়। এসব সেশনে ইউল্যাবের উপাচার্য প্রফেসর শমসেদ মোর্তজা, সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ স্টাডিজের উপদেষ্টা প্রফেসর শায়লা সুলতানা উপস্থিত ছিলেন। সম্মেলন কমিটির নেতৃত্ব দিয়েছেন ইউল্যাবের ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের  প্রধান আরিফা গণি রহমান।

সম্মেলনের সমাপণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকার মার্কিন দূতাবাসের ভারপ্রাপ্ত সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা শার্লিনা হুসেইন-মর্গান। উপস্থিত ছিলেন ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা প্রফেসর ইমরান রহমান। সমাপণী অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন ইউল্যাবের ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের শিক্ষার্থীরা।