দুই সপ্তাহের মধ্যে চূড়ান্ত হতে পারে ঢাবি'র ডোপ টেস্ট নীতিমালা

আগামী দুই সপ্তাহের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডোপ টেস্টের নীতিমালা চূড়ান্ত হতে পারে বলে জানিয়েছেন ডোপ টেস্ট নীতিমালা প্রণয়ন কমিটির আহ্বায়ক ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ টিটো মিঞা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বাংলা ট্রিবিউনের সাথে ডোপ টেস্ট নিয়ে আলাপকালে তিনি এ কথা বলেন।

মানবদেহে জৈবিক নমুনা পরীক্ষা করে মাদকদ্রব্যের উপস্থিতি শনাক্ত করতে ডোপ টেস্ট করা হয়।

ডোপ টেস্ট কমিটির আহ্বায়ক টিটো মিঞা বলেন, "আমাদের প্রাথমিক একটা মিটিং হয়েছে, আরও হবে।  সেখানে ডোপ টেস্ট কিভাবে করতে হবে এবং এর জন্য টেকনিক্যাল কী সাপোর্ট দরকার এগুলো নিয়ে আলোচনা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এটি করার জন্য কোনও ল্যাব নেই, তাই আপাতত বাইরে কোথাও করতে হবে। এটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে করা যেতে পারে, তাদের সেই সক্ষমতা আছে।"

নীতিমালা প্রণয়নের সময়সীমা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, "এগুলোর জন্য স্বাভাবিকভাবে দুই সপ্তাহের সময় দেওয়া হয়। পরে আরও সময়ের দরকার হলে আলোচনার মাধ্যমে তা বাড়িয়ে নেওয়া হয়।"

নীতিমালার প্রাথমিক কোনও সিদ্ধান্ত হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, "নিজস্ব ব্যবস্থাপনায় ডোপ টেস্ট করার সক্ষমতা  নেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের। সে জন্য বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে করতে বলা হবে। যেহেতু বঙ্গবন্ধু মেডিক্যাল ল্যাব একটি বিশ্ববিদ্যালয়ের ল্যাব, সরকারি প্রতিষ্ঠান। আমরা সিদ্ধান্ত নিয়েছি আপাতত তাদের সাথে চুক্তিবদ্ধ হওয়ার, তাদের সহায়তা নিয়ে এটা করার জন্য এবং সেটা ছাত্রদের নিজ খরচে করতে হবে। সাধারণত ডোপ টেস্টের খরচ প্রার্থীকেই বহন করতে হয়। যদিও এটা আমাদের এখতিয়ার না। আমাদের কাজ হলো কোথায় কিভাবে করবে সে বিষয়ে নীতিমালা তৈরি করা।"

কতদিনের মধ্যে নীতিমালা সম্পন্ন হতে পারে জানতে চাইলে তিনি বলেন, "আমরা আশা করছি আগামী দুই সপ্তাহের মধ্যে ডোপ টেস্টের নীতিমালা জমা দিতে পারব।"