ফসলের উৎপাদন বাড়াতে কাজ করবে শাবি ও বিনা

গবেষণায় পারমাণবিক কৌশল কাজে লাগিয়ে কৃষিখাতের উন্নয়ন ও অধিক উৎপাদনশীল ফসলের জাত উদ্ভাবনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের সঙ্গে কাজ করবে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)।

সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে এ বিষয়ে বিনা ও জিইবি বিভাগের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়।

সমঝোতা চুক্তি অনুসারে কৃষিখাতে অধিক উৎপাদনশীল ফসলের নতুন নতুন জাত উদ্ভাবনের পাশাপাশি ভূমি ও পানির আধুনিক ব্যবস্থাপনা, ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য নতুন কলাকৌশল উদ্ভাবন এবং ফসলের রোগ ও পোকামাকড় ব্যবস্থাপনার নানা দিক নিয়ে কাজ উভয় প্রতিষ্ঠান।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশে অধিক পরিমাণ জমিতে অল্প ফসল উৎপাদন হতো। তবে উন্নত প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে বর্তমানে অল্প জমিতে অধিক উৎপাদন সম্ভব হচ্ছে। এই সফলতার পেছনে অন্যতম ভূমিকা রেখে আসছে বিনা। 

উপাচার্য আরও বলেন, আমাদের শিক্ষার্থীরাও বিনার সঙ্গে কাজ করার মাধ্যমে ফসলের নতুন জাত উদ্ভাবন করতে পারবে। বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা অভিজ্ঞতা অর্জন করতে পারবে। শাবির সঙ্গে বিনার এই চুক্তি বিভিন্ন উদ্ভাবনে যুগান্তকারী ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন উপাচার্য।

চুক্তিপত্রে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম ও বিনার পক্ষে সংস্থাটির মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম স্বাক্ষর করেন। 

চুক্তি স্বাক্ষরকালে অন্যান্যদের মধ্যে স্কুল অব লাইফ সায়েন্সের ডিন অধ্যাপক ড. এস এম আবু সায়েম, জিইবি বিভাগের প্রধান অধ্যাপক ড. শামসুল হক প্রধানসহ জিইবি বিভাগের অন্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।