রাবির তাপসী রাবেয়া হলে রান্না করলে সিট বাতিল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তাপসী রাবেয়া হলে গণরুমের ছাত্রীদের ডাইনিংয়ে খাওয়া বাধ্যতামূলক করা হয়েছে। রান্না করলে তাদের সিট বাতিল করা হবে। সম্প্রতি হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ফেরদৌসী মহল স্বাক্ষরিত এক অফিস আদেশে এই তথ্য জানানো হয়েছে।

এমন আদেশে ক্ষোভ প্রকাশ করেছেন গণরুমে থাকা কয়েকজন শিক্ষার্থী। তাদের অভিযোগ, ডাইনিংয়ের খাবার মানসম্মত নয়, এ ছাড়া দামও বেশি। ফলে অনেক শিক্ষার্থী নিজেই রান্না করে খান। হল প্রশাসনের এমন সিদ্ধান্তের কারণে তাদেরকে মানসম্মত নয়, এমন খাবার বেশি দামে খেতে বাধ্য করা হচ্ছে।

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ফেরদৌসী মহল স্বাক্ষরিত অফিস আদেশ

এ বিষয়ে হল প্রাধ্যক্ষ ফেরদৌসী মহল বলেন, দীর্ঘদিন হল বন্ধ থাকায় বৈদ্যুতিক লাইনসহ অনেক কিছু নষ্ট হয়ে গেছে। তার ওপর গণরুমের পাশে ৪০ জনের রান্নার ব্যবস্থা আছে। সেখানে ১৪০ জন রান্না করছে। এ অবস্থায় রান্না করতে গিয়ে নিরাপত্তা ঝুঁকি তৈরি হতে পারে। এই আশঙ্কা থেকে এমন নির্দেশ দেওয়া হয়েছে।

ডাইনিংয়ে খাওয়ার বাধ্যবাধকতার বিষয়ে তিনি বলেন, ডাইনিংয়ের খাবার মানসম্মত এবং দামও কম। আমি নিজেই খেয়ে দেখেছি। এ ছাড়া ছাত্রীরা যদি রান্না করতে গিয়ে কোনও দুর্ঘটনার শিকার হন, তার দায় কে নেবে? আর যারা ব্লকে থাকে তাদের জন্য রান্না ঘরের ব্যবস্থা আছে। তারা সেখানে রান্না করে খেতে পারছেন।

বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, বিষয়টি শুনেছি। হল প্রাধ্যক্ষের সঙ্গে কথা বলবো। তার কাছ থেকে বিষয়টি জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।