জাবির সাবেক শিক্ষক শাহীন মাহবুবা আর নেই

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শাহীন মাহবুবা কবীর মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকালে তিনি ঢাকার নিজ বাসায় মৃত্যুবরণ করেন। এক শোকবার্তায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মহিউদ্দিন আহমেদ এ তথ্য জানিয়েছেন।

এতে বলা হয়, অধ্যাপক মাহবুবা দুই বছরের বেশি সময় ধরে দুরারোগ্য ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। অধ্যাপক মাহবুবা কবীর জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী ও শিক্ষাবিদ মেহের কবীরের বড় মেয়ে। তার বাবার সঙ্গে যৌথভাবে অনূদিত ও প্রকাশিত স্যামুয়েল বেকেটের ১৫টি নাটকের একটি বই রয়েছে। তিনি এক ছেলে, এক মেয়ে ও অসংখ্য ছাত্র-ছাত্রী এবং শুভানুধ্যায়ী রেখে গেছেন। 

অধ্যাপক মাহবুবার মৃত্যুতে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় উপাচার্য বলেন, ‘অধ্যাপক শাহীন মাহবুবা কবীর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন অধ্যাপনাকালে শিক্ষা ও গবেষণায় তার অবদান ছিল অপরিসীম। বিশ্ববিদ্যালয় প্রশাসন তা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। তার প্রয়াণে শিক্ষা ক্ষেত্রে বিশেষভাবে ইংরেজি সাহিত্যে যে শূন্যতা তৈরি হলো, তা অপূরণীয়।’