ক্যানসারে রাবি শিক্ষকের মৃত্যু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ফারুক হোসাইন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

সোমবার (২৭ ডিসেম্বর) ভোরে ভারতের মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। দীর্ঘদিন ধরে ফুসফুস ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখেছেন। 

সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কে এম রবিউল করিম বলেন, ২০১৯ সাল থেকে ক্যানসারে আক্রান্ত তিনি। টাটা মেমোরিয়াল হাসপাতালে ২৬ জুলাই থেকে চিকিৎসা নিচ্ছিলেন। মাঝে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল। তবে কয়েকদিন আগে স্বাস্থ্যের অবনতি হলে আবার হাসপাতালে নেওয়া হয়। সেখানে তাকে অক্সিজেন সাপোটে রাখা হয়েছিল। আজ ভোরে তিনি মারা গেছেন। মরদেহ কখন দেশে আনা হবে বা কোথায় জানাজা হবে এ বিষয়ে কিছু জানা যায়নি।

তিনি আরও বলেন, অধ্যাপক ফারুক শিক্ষার্থীদের মনের ভাষা সহজেই বুঝতে পারতেন। ফলে বিভাগের প্রতিটি শিক্ষার্থীর অন্তরে তিনি আলাদা একটা জায়গা করে নিয়েছিলেন। তার প্রস্থানে শুধু সমাজকর্ম বিভাগ নয়, পুরো বিশ্ববিদ্যালয়ের অপূরণীয় ক্ষতি হলো।

অধ্যাপক ফারুকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান উল ইসলাম।  

প্রসঙ্গত, অধ্যাপক ফারুক যশোর সদর উপজেলার দোগাছিয়া গ্রামে ১৯৭২ সালে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনিস্টিউট থেকে ১৯৯৩ সালে অনার্স ও ১৯৯৪ সালে মাস্টার্স পাশ করেন তিনি। ২০০২ সালে রাবির সমাজকর্ম বিভাগে প্রভাষক পদে যোগদান করেন।