ঢাবিতে জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ১২তম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগ, বাংলাদেশ গণিত সমিতি ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে গণিত ভবনে অলিম্পিয়াডের এ চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এই অলিম্পিয়াডের উদ্বোধন করেন। এ উপলক্ষে উপাচার্যের নেতৃত্বে র‍্যালি অনুষ্ঠিত হয়।

ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শওকাত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নুরুল আলম, বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. নুরুল আলম খান। এছাড়া উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম এবং জাতীয় গণিত অলিম্পিয়াড কমিটির সম্পাদক অধ্যাপক ড. মো. মনিরুল আলম সরকার।

উল্লেখ্য, গণিতের উৎকর্ষ সাধনের উদ্দেশে বাংলাদেশ গণিত সমিতি ২০০৯ সাল থেকে দেশব্যাপী স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড নিয়মিতভাবে আয়োজন করে আসছে। এতে গণিতের শিক্ষার্থী ছাড়াও বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ের ছাত্র-ছাত্রীরাও অংশগ্রহণ করতে পারে। দেশের ৮টি অঞ্চল থেকে নির্বাচিত মোট ৮০ জন প্রতিযোগী চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়।