ভাষা শহীদদের প্রতি ইউল্যাবের শ্রদ্ধা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের স্থায়ী ক্যাম্পাসে স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করে ইউল্যাব পরিবার।

সংক্ষিপ্ত আলোচনা পর্বে মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন খ্যাতিমান শিক্ষাবিদ, ইউজিসির সাবেক চেয়ারম্যান ও ইউল্যাবের অধ্যাপক আবদুল মান্নান। তিনি তার বক্তব্যে বায়ান্ন’র ভাষা আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরেন।  তিনি তরুণ প্রজন্মকে বাংলা ভাষার মর্যাদা রক্ষায় সর্বদা সচেষ্ট থাকার আহ্বান জানান।

ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান বলেন, ‘বাংলা ভাষার মতোই বিশ্বের প্রায় সব ভাষারই শুদ্ধ এবং আঞ্চলিক রূপ রয়েছে। বিভিন্ন বাস্তবতায় কোনও কোনও ভাষা হারিয়ে যায়। বাংলাদেশের অনেক নৃ-তাত্ত্বিক ভাষা হারিয়ে যাচ্ছে।’

তিনি শিক্ষার্থীদের দাফতরিক এবং অন্যান্য ক্ষেত্রে ভাষার শুদ্ধ প্রয়োগের ওপর জোর দেন এবং একই সঙ্গে নিজ নিজ আঞ্চলিক ভাষার প্রতিও যত্নবান থাকার পরামর্শ দেন।

এ সময় ইউল্যাবের ট্রেজারার, রেজিস্ট্রার, ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষকমণ্ডলী, প্রশাসনিক কর্মকর্তাসহ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।