ঢাবিতে এক কাপ চা, একটি বই এবং এক প্রজন্ম ভালোবাসা

এক কাপ চা, একটি বই এবং এক প্রজন্ম ভালোবাসা’ স্লোগান নিয়ে ভিন্নধর্মী উৎসব আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্যার এ. এফ রহমান হল ছাত্রলীগ ও হল সাহিত্য সংসদ। শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় আবাসিক হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক একেএম সাইফুল ইসলাম খান এর উদ্বোধন করেন। উৎসবটি ঢাবি’র সব হলের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

আয়োজকরা জানান, যারা হলের সাহিত্য সংসদে বই উপহার দেবেন তাদের চা পান করানো হবে এবং দান করা বইটিতে দাতার নাম, ঠিকানা ও মোবাইল নম্বর লিখে রাখা হবে।

দিনব্যাপী উৎসবে দেখা গেছে, যে কেউ একটি বা সাধ্যমতো একাধিক বই স্বেচ্ছায় দিচ্ছেন। দাতারা তাদের নাম, বিভাগ, সেশনসহ ব্যক্তিগত পরিচয় লিখে বইগুলোর পরবর্তী পাঠকের উদ্দেশে একটি করে বার্তা লিখে যাচ্ছেন। উৎসবে আসা সবাইকে আপ্যায়ন হিসেবে এক কাপ চা দেওয়া হয়। একদল শিল্পী লোকগান গেয়ে উৎসবকে আরও প্রাণবন্ত করে তোলেন।

ঢাবি’র এফ রহমান হলে বই উৎসবের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ

স্যার এ. এফ. রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও উৎসবের প্রধান উদ্যোক্তা মোনেম শাহরিয়ার মুন বলেন, ‘আমাদের হল সাহিত্য সংসদে ১ হাজার ৩০০ বই আগে থেকেই আছে। আমরা ভেবেছি, সাহিত্য সংসদে আরও দুই থেকে আড়াই হাজার বই তুলে দেবো। এজন্যই মূলত উৎসবটির আয়োজন করা। তবে এর আরেকটি উদ্দেশ্য হলো– এখানে যিনি বই দিচ্ছেন, বইয়ে তার পরিচয় লেখা থাকবে।’

মোনেম শাহরিয়ার মুনের চাওয়া, এ ধরনের উৎসবের ধারাবাহিকতা ভবিষ্যতেও বজায় থাকুক। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলগুলোর প্রতি এমন আয়োজন করার আহ্বান জানান তিনি।

ঢাবি’র এফ রহমান হলে বই উৎসবের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ

ব্যতিক্রম বই উৎসব প্রসঙ্গে এফ রহমান হল সাহিত্য সংসদের সভাপতি নাসিম হাসান বলেন, ‘হল পর্যায়ে একঝাঁক উদ্যমী পাঠক তৈরির জন্য এবং বই পড়ার প্রতি ছাত্রসমাজের আগ্রহ বৃদ্ধির লক্ষ্যেই মূলত এই আয়োজন। উৎসবে সবাইকে স্বাগত ও আমন্ত্রণ জানাচ্ছি। আশা করা যায়, উৎসবটি প্রতিবছর পালনের মাধ্যমে ছাত্রদের মাঝে বই পড়ার প্রতি আগ্রহ অনেকাংশে বাড়বে।’