৫০ বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

স্বাধীনতা সংগ্রামে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসন। আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে দুটি ক্যাটাগরিতে এই সম্মাননা দেওয়া হবে।

বুধবার (২৩ মার্চ) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সুলতান আহমেদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বীর মুক্তিযোদ্ধাদের অনেকেই চলে যাচ্ছেন। স্বাধীনতার ৫০ বছরে ৫০ জনকে সম্মাননা দেবো। দুটি ক্যাটাগরিতে এই সম্মাননা দেওয়া হবে। একটি গেজেট এবং অন্যটি ভাতা। আমরা প্রাথমিকভাবে ৫০ জনকে সম্মাননা দিচ্ছি। পরবর্তী সময়ে এই ধারাবাহিকতা চলমান থাকবে।

প্রক্টর ড. এস‌এম রবিউল হাসান ভূঁইয়া বলেন, চট্টগ্রামের মুক্তিযুদ্ধে যারা ভালো অবদান রেখেছেন, বিশেষ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যারা আছেন তাদেরকে সম্মাননা দিচ্ছি। চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের কাছে চিঠি পাঠিয়েছি। তাদের থেকে তালিকা নিয়ে আমরা সম্মাননা দেবো। কারা কারা পাচ্ছেন সেটা চমক হিসেবেই থাক।

লিখিত বক্তব্যে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস‌এম মনিরুল হাসান বলেন, ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে ওই দিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্জ্বলন ও সংক্ষিপ্ত আলোচনা সভা হবে। দিবসটি স্মরণে রাত ৯টায় এক মিনিট ‌‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন করা হবে। ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে রাত ১২টা এক মিনিটে স্বাধীনতা স্মৃতিস্তম্ভ চত্বরে বিউগল বাজানো হবে। এছাড়া বিশেষ প্রার্থনা, জাতীয় পতাকা উত্তোলন, স্বাধীনতা স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধু চত্বরে পুষ্পস্তবক অর্পণ, স্বাধীনতা র‍্যালি ও শহিদ আব্দুর রব হল মাঠে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপ-উপাচার্য বেনু কুমার দে, চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।