X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

চবিতে অ্যাম্বুলেন্স ডাকলে আসে ১ ঘণ্টা পর!

দোস্ত মোহাম্মদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
১৫ মার্চ ২০২৪, ১৫:১১আপডেট : ১৫ মার্চ ২০২৪, ১৭:১৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষার্থী প্রায় ৩৩ হাজার। তাদের মধ্যে ক্যাম্পাসে থাকেন প্রায় ১৫ হাজার শিক্ষার্থী। তাদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টার থাকলেও সেখানে নেই পর্যাপ্ত অ্যাম্বুলেন্স ও চালক। ফলে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থাকতে হয় অসুস্থ শিক্ষার্থীদের।

এছাড়া মেডিক্যাল সেন্টারে পর্যাপ্ত ওষুধ ও যন্ত্রপাতি না থাকায় যেকোনও জরুরি মুহূর্তে স্থানান্তর করতে হয় ২২ কিলোমিটার দূরে অবস্থিত চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে (চমেক)। এতে মারাত্মক ভোগান্তিতে পড়তে হচ্ছে চবির আবাসিক শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের অভিযোগ, মেডিক্যাল সেন্টারে চিকিৎসার মান ভালো না। নাপা ও প্রাজল হচ্ছে সব রোগের ওষুধ। কিছু চিকিৎসকেরও সহযোগিতার মনোভাব নেই। মৌলিক চিকিৎসার সরঞ্জাম ও স্বাস্থ্য পরীক্ষার যন্ত্রপাতি নেই। যেগুলো আছে সেসব যন্ত্রও ঠিকমতো কাজ করে না। জরুরি মুহূর্তে অ্যাম্বুলেন্স পাওয়া যায় না। আত্মহত্যার প্রবণতা বাড়লেও কোনও মনোচিকিৎসক নেই। এসব সমস্যা নিরসনে মেডিক্যাল সেন্টারে তালা ঝুলিয়ে একাধিকবার আন্দোলনও করেছেন শিক্ষার্থীরা।

মেডিক্যাল সূত্রে জানা যায়, এই সেন্টারে দৈনিক ২৫০-৩০০ জন প্রাথমিক সেবা নিয়ে থাকেন। তাদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য ১৩ জন চিকিৎসক এবং ৩৮ জন কর্মকর্তা কর্মচারী নিয়োজিত আছেন। এছাড়া প্রাথমিকভাবে রোগ নির্ণয়ের জন্য রয়েছে আল্ট্রাসনোগ্রাফি, ফিজিওথেরাপি ও ইসিজি, ল্যাব এবং প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য পর্যাপ্ত ওষুধ। তাছাড়া শিক্ষার্থীদের যাতায়াতের জন্য ৩টি অ্যাম্বুলেন্স থাকলেও চালক সংকট থাকায় দুটি ব্যবহার করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টার

সমাজতত্ত্ব বিভাগের ১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী গোলাম কিবরিয়া বাংলা ট্রিবিউনকে বলেন, আমার মতো আমার রুমমেটও দৃষ্টি প্রতিবন্ধী। তার একদিন প্রচণ্ড জ্বর হয়, একপর্যায়ে সে রুমের মধ্যে জ্ঞান হারিয়ে ফেলে। এমন পরিস্থিতিতে আমি চবি মেডিক্যালে কল করলে তারা দ্রুত অ্যাম্বুলেন্স পাঠানোর আশ্বাস দেয়। তবে সেই অ্যাম্বুলেন্স আসে এক ঘণ্টা পর। এর মধ্যে তো যেকোনও ধরনের দুর্ঘটনাও ঘটতে পারতো। এই হচ্ছে আমাদের বিশ্ববিদ্যালয়ের জরুরি মুহূর্তের জরুরি ব্যবস্থা।

কিবরিয়া বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনেক সময় দেখা যায় বিভিন্ন অনুষ্ঠানে লাখ লাখ টাকা খরচ করার বাজেট দিচ্ছে। কিন্তু শিক্ষার্থীদের মৌলিক সমস্যাগুলো সমাধানের ক্ষেত্রে টাকা থাকে না, বাজেট থাকে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলেই এসব সমস্যা সমাধান করতে পারে।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফারজানা আমিন বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের মেডিক্যাল সেন্টারের প্রথম সমস্যা হচ্ছে অ্যাম্বুলেন্স নিয়ে এবং এটাই সবচেয়ে বড় সমস্যা। দেখা যায় জরুরি মুহূর্তে অ্যাম্বুলেন্সকে ফোন দিলে আসে আধা ঘণ্টা, এক বা দেড় ঘণ্টা দেরি করে। একদিন দুপুরে আমার গলায় খাবার আটকে গেলে অ্যাম্বুলেন্স আসতে ফোন দিই। তখন বলে অ্যাম্বুলেন্স আসতে পারবে না, গ্যাস নেই। কিন্তু এটার কোনও বিকল্প ব্যবস্থা রাখেনি। তাহলে এর থেকে বড় ধরনের সমস্যা হলে তখন কী করবে?

একই বিভাগের ১৭-১৮ শিক্ষাবর্ষের ফারহানা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, অ্যাম্বুলেন্সকে ফোন দিলে ওরা বলে পর্যাপ্ত নাই। শহরে গেছে, এখানে গেছে, ওখানে গেছে। কয়েক দিন আগে আমার বন্ধু দুপুর ২টার দিকে অ্যাম্বুলেন্সকে ফোন দিয়েছে, সেটা আসে রাত ৮টার পর। আমাদের অ্যাম্বুলেন্স সংখ্যা আরও বাড়াতে হবে।

মেডিক্যাল সেন্টারের চিফ মেডিক্যাল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. আবু তৈয়ব বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের দুঃখের বিষয় হচ্ছে অ্যাম্বুলেন্স। চালক সংকট থাকায় দুটো অ্যাম্বুলেন্স চলতেও হিমশিম খেতে হচ্ছে। আমাদের বর্তমানে চালক লাগবে ৮ জন, তার মধ্যে আছেন মাত্র ৫ জন। এছাড়া আমাদের দুটি অ্যাম্বুলেন্স দিয়ে হয় না। অ্যাম্বুলেন্স সংখ্যা বাড়ানোর পাশাপাশি চালক সংখ্যাও বাড়াতে হবে। আমি অনেকবার এ বিষয়ে ওপরে জানিয়েছি। আমাকে শুধু আশ্বাস দিচ্ছে।

তিনি বলেন, আমাদের ওষুধের জন্য বার্ষিক বরাদ্দ ৩৩ লাখ টাকা। এখানে ওষুধসহ ফিজিওথেরাপি, ইসিজি ও ল্যাবে যেসব যন্ত্রপাতি আছে তা সঠিকভাবে ব্যবহারের জন্য প্রয়োজন দক্ষ জনবল বাড়ানো। আর আমাদের পরিপূর্ণ চিকিৎসা সেবা দিতে হলে দক্ষ জনবল বাড়ানোর পাশাপাশি বার্ষিক বরাদ্দও বাড়াতে হবে।

এ ব্যাপারে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরিন আখতারের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি কোনও মন্তব্য করতে রাজি হননি।  

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত, সহপাঠীদের আলটিমেটাম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য
ঝুলে আছে ঝুলন্ত সেতুর সংস্কারকাজ
সর্বশেষ খবর
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ