ভর্তিচ্ছুদের পাশে ছাত্র সংগঠনগুলো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ সেশনের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ শুক্রবার (৩ জুন) থেকে। ক্যাম্পাসে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা করতে বিভিন্ন ধরনের কার্যক্রম গ্রহণ করেছে ছাত্র সংগঠনগুলো।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্যাম্পাসে শিক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকদের বিশ্রাম নেওয়ার জন্য ছাউনির ব্যবস্থা করেছে ছাত্রলীগ। এছাড়াও সংগঠনটির উদ্যোগে করা হয়েছে দুটি প্রাথমিক চিকিৎসা সেবা বুথ, শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে জরুরি সেবা হিসেবে ব্যবস্থা করা হয়েছে 'জয় বাংলা বাইক সার্ভিস'-এর। আর প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য করা হয়েছে হুইলচেয়ার সেবা। এছাড়াও সংগঠনটির প্রতিটি হল ইউনিটের তত্ত্বাবধানে রয়েছে সহায়তা বুথ ও তথ্য কেন্দ্র।

এছাড়াও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ ইসলামি ছাত্র মজলিশ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ছাত্র মৈত্রীসহ বিভিন্ন জেলা সংগঠনগুলোও আগত শিক্ষার্থীদের সহায়তায় বুথ বসিয়েছেন। পরীক্ষা শেষে আগত শিক্ষার্থীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। তবে তাদের অবস্থান ছিল শহীদ মিনার এলাকায়।

ভর্তি-পরীক্ষা-2

ছাত্র সংগঠনগুলোর এধরনের কার্যক্রমে খুশি আগত অভিভাবক ও শিক্ষার্থীরা। রাজধানীর মোহাম্মদপুর থেকে আগত এক অভিভাবক মাহিন শাহরিয়ার বলেন, 'বাচ্চার পরীক্ষা, আর ঢাকা জ্যামের শহর। তাই খুব সকালে তাকে নিয়ে রওনা দিলাম ক্যাম্পাসে। পথে চিন্তায় ছিলাম কীভাবে কী করবো, বসবো কোথায়। এতক্ষণ তো আর দাঁড়িয়ে থাকা যায় না। এসে দেখলাম অনেক সুন্দর বসার ব্যবস্থা করা হয়েছে, প্রাথমিক চিকিৎসা সেবা বুথ বসিয়েছে। ছাত্র সংগঠনগুলোর এই সুন্দর উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবি রাখে, তাদের আন্তরিক ধন্যবাদ জানাই।'

পরীক্ষা ৩

পরীক্ষা দিতে আসা এক শিক্ষার্থী তাহিয়া আনাম বলেন, ‌আজ স্বপ্নের সোনার হরিণ ধরার দিন। আগে বের হয়েও যানজটের কারণে পরীক্ষা কেন্দ্রে আসতে লেট হয়েছে। এখানে এসে সিট খুঁজে পাচ্ছিলাম না। পরীক্ষার শুরু হওয়ার সময় ছিল বাকি ২০ মিনিট। এই মূহূর্তে আমি কিংকর্তব্যবিমূঢ়, এক ভাইয়াকে জিজ্ঞেস করতেই উনি বাইকে করে আমার কেন্দ্রে পৌঁছে দিলেন। আমি তাদের কাছে কৃতজ্ঞ।'