প্রধানমন্ত্রী জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন: পানিসম্পদ উপমন্ত্রী

বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়ন নিশ্চিত করেছে দাবি করেছেন পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার মানোন্নয়নে কাজ করছেন। তিনি প্রতিটি জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। উপজেলা শহরে থাকা মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারিকরণ করেছেন। তিনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছেন। পুরনো শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নতুন নতুন ভবন করে দিচ্ছেন। শিক্ষকদেরকেও তিনি নানাভাবে সম্মানিত করছেন। তিনি সবক্ষেত্রেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।’

সোমবার (২৯ আগস্ট) ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পানিসম্পদ উপমন্ত্রী বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন ঢাকার রেসকোর্স ময়দানে লাখো মানুষের উত্তাল সমুদ্রে বঙ্গবন্ধু দীপ্ত কণ্ঠে ঘোষণা করেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ এই ঘোষণায় উদ্দীপ্ত, উজ্জীবিত জাতি স্বাধীনতার মূলমন্ত্র পাঠ করে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ছিনিয়ে আনে দেশের স্বাধীনতা। মুক্তিযুদ্ধ শেষে বাঙালির প্রাণপ্রিয় নেতাকে ফিরিয়ে দিতে বাধ্য হয় পাকিস্তান। দেশে ফিরে যুদ্ধবিধ্বস্ত দেশ গড়ার কাজে নিজেকে নিয়োজিত রাখার পাশাপাশি দেশের মানুষকে উন্নয়নের ধারায় সম্পৃক্ত করেন বঙ্গবন্ধু। দেশ গড়ার এই সংগ্রামে চলার পথে তার দৃঢ় বিশ্বাস ছিল, তার দেশের মানুষ কখনও তার ত্যাগ ও অবদানকে ভুলে যাবে না, অকৃতজ্ঞ হবে না। নবগঠিত বাংলাদেশের রাষ্ট্রপ্রধান বঙ্গবন্ধু তাই সরকারি বাসভবনের পরিবর্তে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের সাধারণ বাড়িটিতেই বাস করতেন। 

বিএনপি-জামায়াতের সময়কালকে দুঃশাসনের সময় উল্লেখ করে তিনি আরও বলেন, ২০০১ সাল থেকে ২০০৬ এই পাঁচ বছর বিএনপি-জামায়াতের দুঃশাসনের কথা মানুষ ভোলেনি। তারা আওয়ামী লীগের হাজার হাজার নেতাকর্মীকে হামলা-মামলা দিয়ে বাড়িঘর ছাড়া করেছিল। নেতাকর্মীদের বাড়িঘর জ্বালিয়ে দিয়েছে। আওয়ামী লীগের অনেক জাতীয় নেতাকে পর্যন্ত চুরির মামলা দিয়েছে। ২১ আগস্ট গ্রেনেড হামলা চালিয়ে আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মীকে হত্যা করেছে। বার বার শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছে। কিন্তু বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতায় এতিমদের টাকা মেরে খাওয়া বেগম খালেদা জিয়া আদালতে জামিন না পেয়েও বিশেষ মমতায় প্রধানমন্ত্রীর উদারতায় বাসায় থাকতে পারছেন।

নজরুল বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক, প্রশাসনিক কার্যক্রম সম্পর্কে নিজের সন্তোষের কথা জানিয়ে উপমন্ত্রী বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। শিক্ষায় প্রধানমন্ত্রী সবচেয়ে বেশি বরাদ্দ দেন। এই বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন যেভাবে বিশ্বিবিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। আমরা এমন স্থিতিশীল ক্যাম্পাস সারা বাংলাদেশে দেখতে চাই।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর, সভায় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, বঙ্গবন্ধু নীল দলের সভাপতি ও প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান বাংলাদেশ ছাত্রলীগের সহ-সভাপতি মোহাম্মদ সাইফউদ্দিন বাবু, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিবসহ অন্যরা।

এরআগে, সকালে ক্যাম্পাসে পৌঁছানোর পর জাতির পিতার ভাস্কর্যে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। এছাড়া জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কর্তৃক আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক’ শিল্পকর্ম প্রদর্শনী ঘুরে দেখেন ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন তিনি।