শিক্ষার্থীদের না উঠিয়ে ভাড়ায় সাধারণ যাত্রী নেয় ইবির বাস 

বিশ্ববিদ্যালয়ের বাসে শিক্ষার্থীরা ওঠার সুযোগ পান না। শিক্ষার্থী না নিয়ে উল্টো ভাড়ায় সাধারণ যাত্রী নেওয়ার অভিযোগ উঠেছে বাসের চালক ও সহকারীদের বিরুদ্ধে। এমন অভিযোগ তুলে শিক্ষার্থীদের হয়রানি বন্ধে পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষার্থী। সোমবার (২৬ সেপ্টেম্বর) ইংরেজি বিভাগের প্রথম বর্ষের ফারুক হোসেন নামে এক শিক্ষার্থী এ লিখিত আবেদন জানান। 

অভিযোগপত্রে ফারুক বলেন, গত রবিবার (২৫ সেপ্টেম্বর) আমিসহ অন্যন্য শিক্ষার্থীরা মজমপুর থেকে দ্বিতল বাসে (বাস নম্বর: ১১-৬১২২) উঠতে চাইলে বাস চালক ও হেলপার বাধা দেন। তারা জানান, বাস ক্যাম্পাসে যাবে না। কিন্তু ১০ মিনিট পর ওই বাসে সাধারণ যাত্রীদের ভাড়ার বিনিময়ে ওঠানো হয়। সে সময় আমিও বাসটিতে সাধারণ যাত্রী হিসেবে উঠি। আমার কাছেও ভাড়া চাওয়া হয়। অন্য একটি দ্বিতল বাসেও একই ঘটনা ঘটেছে। এ অবস্থায় আমাদের বাসে ওঠার জন্য রাস্তার একপ্রান্ত থেকে আরেকপ্রান্তে ছোটাছুটি করতে হয়, যা নিত্যদিনের ঘটনা। ক্যাম্পাসে যাতায়াতের সময় বিশ্ববিদ্যালয় বাসে এ ধরনের হয়রানি বন্ধের দাবি জানান তিনি। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, কয়েকদিন আগে আমি সব বাসের চালকদের নিয়ে বসেছিলাম। তাদেরকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে কোনও শিক্ষার্থী অভিযোগ করলে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হবে। অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।