ফুটবল খেলা নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষে আহত ৩০

ফুটবল খেলার মাঠে মারামারিকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আ ফ ম কামালউদ্দিন হল ও মওলানা ভাসানী হলের শিক্ষার্থীদের মধ্যে দুই দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকালে আন্ত-হল ভিসি ফুটবল টুর্নামেন্ট চলাকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে খেলায় গোল দেওয়াকে কেন্দ্র করে মারামারির সূত্রপাত হয়। এর পরিপ্রেক্ষিতে খেলার মাঠ ও বিশ্ববিদ্যালয়ের বটতলায় সংঘর্ষ বাধে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় খেলার মাঠে আন্ত-হল ফুটবল খেলা চলাকালে রেফারির সিদ্ধান্তকে কেন্দ্র করে দুই হলের শিক্ষার্থীদের বাগবিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে বাগবিতণ্ডা মারামারিতে গড়ায়। এ সময় সেখানে উপস্থিত কর্তৃপক্ষ পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করে এবং শিক্ষার্থীদের হলে ফিরে যাওয়ার নির্দেশ দেয়।

এদিকে, মাঠে পরিস্থিতি সামাল দেওয়া হলেও সন্ধ্যার পর শিক্ষার্থীরা নিজ নিজ হলের সামনে এসে জড়ো হতে থাকেন। উভয় হলের শিক্ষার্থীদের মধ্য ফের বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে উত্তেজনা চরম আকার ধারণ করে। উভয় হলের শিক্ষার্থীরা দেশীয় অস্ত্র নিয়ে বের হয়ে এলোপাতাড়ি ইটপাটকেল ছোড়ে। এতে কয়েকজন শিক্ষার্থী আহত হন।

এ ঘটনায় এখন পর্যন্ত উভয় পক্ষের প্রায় ৩০ জন শিক্ষার্থী আহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন জাবি চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান মেডিক্যাল অফিসার ডা. রিজওয়ানুর রহমান। তিনি বলেন, গুরুতর আহত চার শিক্ষার্থীকে সাভারের এনাম মেডিক্যালে স্থানান্তর করা হয়েছে।

ঘটনার বিষয়ে জাবি প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, বিকালে খেলাকে কেন্দ্র করে দুই হলের শিক্ষার্থীরা বিবাদে জড়ান। আমরা বিষয়টি সমাধানের চেষ্টা করছি।

এ বিষয়ে হলের প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফি বলেন, আমরা শিক্ষার্থীদের শান্ত করেছি। শিক্ষার্থীরা আপাতত হলে ফিরেছে। সবাইকে নিয়ে বসে ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।