শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ‘গণহত্যা দিবস’ পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শহীদ বেদিতে মোমবাতি প্রজ্বালন ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রি স্মরণে শনিবার যথাযোগ্য মর্যাদায় ‘গণহত্যা দিবস’ পালিত হয়েছে।

শনিবার (২৫ মার্চ) রাতে হলের বেদিতে পুষ্পস্তবক অর্পণ ও মোমবাতি প্রজ্বালন করা হয়৷  হলের পক্ষ থেকে প্রাধ্যক্ষ ড. মো. আবদুর রহিম নেতৃত্বে আবাসিক শিক্ষক ও শিক্ষার্থীরা এবং ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষে অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ এবং মহাসচিব অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাউছারের নেতৃত্বে অ্যাসোসিয়েশনের সদস্যরা শ্রদ্ধা নিবেদন ও মোমবাতি প্রজ্বালন করেন।IMG-20230325-WA0050

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি বাহিনী যখন গণহত্যা শুরু করে তখন তাদের অন্যতম টার্গেট ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হল বর্তমানে শহীদ সার্জেন্ট জহুরুল হক হল এবং জগন্নাথ হল ছিল এ খুনি বাহিনীর নৃশংসতার প্রথম শিকার। এ দুটি হল আক্রমণ করার কারণ ছিল এ দুটি হল থেকে প্রতিরোধের মুখে পড়ার আশঙ্কা করেছিল পাকিস্তানি হানাদার বাহিনী এবং তৎকালীন সময়ে প্রভাবশালী ছাত্রনেতাদের অনেকে এই দুটি হলেই অবস্থান করতেন।