বিনিয়োগ বৃদ্ধি ও সুশাসন নিশ্চিত করতে হবে: মোস্তাফিজুর রহমান

ড. মোস্তাফিজুর রহমানএবারের বাজেটে বেশ বড় ধরনের চ্যালেঞ্জ দেখা যাচ্ছে। অর্থ চাঞ্চল্য না থাকলে সঠিক মাত্রায় কর আদায় করা যাবে না। ভ্যাট আইন একবছর পর বাস্তবায়নের কথাও বলা হচ্ছে, তাই প্রত্যক্ষ কর বাড়াতে হবে। তা না হলে বড় প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল হয়ে যাবে পুরো বিষয়টা। আর তারা বিনিয়োগের সুযোগ না পেলে পুরো চাপটা বাজেটের ওপর পড়বে।

বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদ জুলফিকার রাসেলশনিবার বাংলা ট্রিবিউন কার্যালয়ে আয়োজিত ‘কেমন বাজেট পেলাম’ শীর্ষক ‘বাংলা ট্রিবিউন বৈঠকি’তে এসব কথা বলেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান।
আরও পড়ুন: বাজেট বাস্তবায়নটা বড় চ্যালেঞ্জ, দরকার সুশাসন

তিনি বলেন, প্রাইভেট বিনিয়োগ বাড়ানো ও তার উৎকর্ষতা প্রয়োজন। আমাদের মনে হয়েছে এ বিনিয়োগ আনতে হলে যে কর কাঠামো করা হয়েছে, এগুলো সাশ্রয়ী ও দ্রুত না করতে পারলে বাংলাদেশ সুযোগটা নিতে পারবে না। বড় বিনিয়োগ দ্রুত এবং সুশাসনও সময়মতো করতে হবে।
তিরি আরও বলেন, যারা বড় বিনিয়োগ করবে তারা গ্যাস ও বিদ্যুতের নিরবিচ্ছিন্ন সরবরাহ চান। সেটা না পারলে তাদের সমস্যা গিয়ে পড়ছে ব্যাংকিং খাতের ওপর।
আরও পড়ুন: বিনিয়োগ নির্ভর নাকি কর নির্ভর বাজেট: শওকত হোসেন মাসুম 

বাংলা ট্রিবিউন বৈঠকিতে অতিথিরামিথিলা ফারজানার সঞ্চালনায় বৈঠকিতে উপস্থিত আছেন- সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম, প্রথম আলোর বিজনেস এডিটর শওকত হোসেন মাসুম, মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নুরুল আমিন, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক জ্যৈষ্ঠ সহ-সভাপতি আহমেদ রশিদ লালী, বাংলাদেশ নারী উদ্যোক্তা সমিতির সাবেক সভাপতি নাসরিন আওয়াল মিন্টু ও বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক জুলফিকার রাসেল।
আরও পড়ুন:  

যারা কর দিচ্ছেন তাদের ওপরই চাপ আসবে: আহমেদ রশিদ লালী

স্বপ্ন না দেখলে এগুনো যায় না: নাসরিন আওয়াল মিন্টু

পরোক্ষ কর অসমতা বাড়ায়: মির্জ্জা আজিজুল ইসলাম

/ইউআই/এসএনএইচ/ এএইচ/