মাদ্রাসা থেকে প্রাইভেট ইউনিভার্সিটি: ইউনিটভিত্তিক মগজধোলাই!

গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলার পর আবারও নর্থসাউথ ইউনিভার্সিটিসহ বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়টি জোরেশোরে আলোচনায় আসে। এরপর শোলাকিয়ার হামলাতেও নিহত জঙ্গি নর্থসাউথের শিক্ষার্থী এ তথ্য প্রকাশের পর আলোচনা সন্দেহের রূপ নেয়।

জঙ্গি

প্রশ্ন উঠেছে, মাদ্রাসা থেকে জঙ্গি তৈরি হয়, এ ধারণা যখন প্রতিষ্ঠিত হয়েছে, তখন সেই ফাঁকে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের বিত্তশালীদের মধ্যে একই ধারণা ঢুকে পড়লো কি না!

বিশ্লেষকরা বলছেন, এটা ভাবার কোনও কারণই নেই। তারা এলিট গ্রুপটাতে ঢুকতে চেয়েছিল এবং এ জন্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের চেয়ে ভালো টার্গেট আর কিছু হতে পারে না। মাদ্রাসা ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে একই সাথে মগজধোলাই চলে। কে কার মগজধোলাই করবে, তার জন্য তার উপযোগী কাউকেই মনোনীত করা হয়।

২০১৫ সালের ৩০ মার্চ রাজধানীর তেজগাঁওয়ের বেগুনবাড়ীর দীপিকা মোড়ে ব্লগার ওয়াশিকুর বাবুকে কুপিয়ে হত্যা করা হয়। ঘটনার সময় তৃতীয়লিঙ্গের এক ব্যক্তি ও এলাকাবাসী মিলে জিকরুল্লাহ ও আরিফুল ইসলাম নামে দুইজনকে আটক করেন। পরবর্তীতে উঠে আসে হত্যাকারীরা মাদ্রাসার ছাত্র।

চার্জশিটে বলা হয়, ব্লগ ও ফেসবুকে কথিত ইসলামবিরোধী লেখালেখির কারণেই বাবুকে হত্যার পরিকল্পনা করা হয়। চাপাতি দিয়ে মাথা ও ঘাড়ে কুপিয়ে হত্যার নির্দেশনা দেয় আব্দুল্লাহ ওরফে হাসিব। বৈঠকে আটজন অংশ নিলেও বাবুকে হত্যা করতে যায় চারজন।

নির্দেশনা অনুযায়ী, ওঁৎ পেতে থাকা জিকুরুল্লাহ ও আরিফুল চাপাতি দিয়ে বাবুকে কুপিয়ে হত্যা করে। আর গুলশানের ঘটনায় হলি আর্টিজান বেকারিতে আসা দেশিবিদেশি ব্যক্তিদের জিম্মি করে ২২ জনকে হত্যা করা হয়। হত্যায় জড়িতদের মধ্যে বিত্তশালী তরুণদের পরিচয় বেরিয়ে আসে।

মাদ্রাসায় জঙ্গি তৈরি হয় এই ধারণা প্রতিষ্ঠিত হয়েছে যখন, তখন সেই ফাঁকে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের বিত্তশালীদের মধ্যে জঙ্গি তৎপরতা ঢুকে পড়লো কি না প্রশ্নে নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ বলেন, কোনও কারণ নেই এটা ভাবার যে, যখন জঙ্গি তৈরি হচ্ছে অভিযোগ দিয়ে মাদ্রাসার দিকে সবার নজর, তখন এই প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতেও এই  প্রক্রিয়া ঢুকে পড়েছে। তাদের কাজ একই সাথে চলছে এবং একইভাবে একেকটি ইউনিট একেক ক্ষেত্রে কাজ করছে। একটির সাথে আরেকটির মেলানোর সুযোগ নেই। মগজধোলাইটা একইরকম।

সাংবাদিক তাসনিম খলিল বাংলা ট্রিবিউনকে বলেন, বিত্তশালীদের মধ্য থেকে তরুণরা যে এখন আইএসের মতো সংগঠনের সাথে যুক্ত হচ্ছে, সেটা কিন্তু খুব আশ্চর্যের কিছু নয়।

তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে যে, একসময় নর্থসাউথ,আইইউবি বা ব্র্যাকের মতো প্রতিষ্ঠানগুলো ছিল হিযবুত তাহরীরের ঘাঁটি। সরকার নিষিদ্ধ করার আগ পর্যন্ত এই ইসলামপন্থী সংগঠনটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে বিনাবাধায় রিক্রুটমেন্ট চালিয়েছে।

হিযবুত ও আইএস পরস্পর  সম্পর্কযুক্ত উল্লেখ করে তাসনিম খলিল বলেন, আমি ব্যাপারটিকে এভাবে দেখতে চাই, যে প্রোফাইলের তরুণরা হিযবুত তাহরীরের অংশ হিসেবে খিলাফত প্রতিষ্ঠা করতে চেয়েছিল, তারাই এখন আইএসের হয়ে খিলাফত প্রতিষ্ঠার কাজ করতে চাইছে।

ইন্টারন্যাশনাল ক্রাইমস স্ট্র্যাটেজি ফোরামের ড.ওমর শেহাব বাংলা ট্রিবিউনকে বলেন, এটি সত্যি যে, জঙ্গিদের মধ্যে মাদ্রাসা আর বেসরকারি বিশ্ববিদ্যালয় দুই ধরনের প্রতিষ্ঠানের ছাত্রই আছে। এর অর্থ হলো, যারা তাদের রিক্রুটার তারা নিষ্ঠার সাথেই তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে। কিন্তু আমরা জানি না, কত শতাংশ মাদ্রাসা থেকে আর কত শতাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আসে! আমরা জানি না, সময়ের সাথে সাথে এই অনুপাত কীভাবে পরিবর্তিত হচ্ছে!

এর অর্থ হলো, সংবাদমাধ্যম, সরকার ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের গবেষকদের মধ্যে যাদের এই প্রশ্নগুলোর উত্তর বের করার কথা, তারা এখনও পিছিয়ে রয়েছেন। তারা যেন এসব প্রশ্নগুলোর উত্তর বের করেন, তার জন্য তাদের দরকারি উৎসাহটি দিতে হবে।

উল্লেখ্য, গত ১ জুলাই শুক্রবার রাতে রাজধানী ঢাকার গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে হামলা চালায় জঙ্গিরা। তাৎক্ষণিক সেখানে অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের ছোড়া বোমা ও গুলিতে নিহত হন বনানী থানার ওসি সালাহ উদ্দিন খান ও গোয়েন্দা পুলিশের সিনিয়র সহকারী কমিশনার রবিউল করিম।

এছাড়া ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করেন জঙ্গিরা। পরদিন যৌথবাহিনীর কমান্ডো অভিযানে নিহত হয় পাঁচ জঙ্গিসহ ছয়জন, যাদের একজন হলি আর্টিজানের শেফ সাইফুল ইসলাম চৌকিদার।

পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান একই রেস্টুরেন্টের কর্মচারী জাকির হোসেন শাওন।

এরপর ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদের জামাতে প্রবেশ করতে গিয়ে পুলিশি বাধার মুখে হামলা চালায় জঙ্গিরা। এতে দুই পুলিশ সদস্যসহ ঝর্ণা রাণী ভৌমিক নামে এক নারী নিহত হন। এ সময় পুলিশের গুলিতে আবীর নামেও এক জঙ্গি নিহত হয়। পরে জানা যায়, সে বেসকারি বিশ্ববিদ্যালয় নর্থসাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী।   

এবি/আপ- এপিএইচ/

আরও পড়ুন:

যে কারণে জঙ্গিদের রক্ত ও ডিএনএ পরীক্ষা

জঙ্গিবাদ মোকাবিলায় প্রয়োজন সাংস্কৃতিক আন্দোলন

জঙ্গিবাদ দমনে প্রত্যেক এলাকায় কমিটি গড়ে তুলুন : প্রধানমন্ত্রী