বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ইউটার্ন তুরস্কের


তুরস্কের রাষ্ট্রদূত দেউরিম ওজতুর্কবাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ইউটার্ন নিয়েছে তুরস্ক। তারা এখন বলছে, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে সে দেশের হস্তক্ষেপের কোনো ইচ্ছে নেই। অথচ এর আগে মানবতাবিরোধী অপরাধে দণ্ডিতদের ফাঁসির বিরোধিতা করে বিবৃতি দিয়েছিল দেশটি।

মঙ্গলবার (১৬ আগস্ট) রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তুরস্কের রাষ্ট্রদূত এমন মনোভাবই ব্যক্ত করেন।

ঢাকায় নিযুক্ত ওই দেশের রাষ্ট্রদূত দেউরিম ওজতুর্ক বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কোনও ইচ্ছা তুরস্কের নেই। সংবাদসম্মেলনে যুদ্ধাপরাধীদের বিচার ও ফাঁসি না করা সম্পর্কে তার দেশ থেকে বিভিন্ন সময়ে আসা অনুরোধের বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে জবাবে তিনি এ সব কথা বলেন।

ওজতুর্ক বলেন, আমরা মৃত্যুদণ্ডের বিরোধী। এজন্যই আমরা বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচার বিষয়ে বিবৃতি দিয়েছিলাম।

তুরস্কে গত ১৫ জুলাই একটি ব্যর্থ সামরিক অভ্যুত্থানের বিষয়ে জানানোর জন্য এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

জামায়াতে ইসলামীর প্রতি তুরস্কের সহানুভূতি আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সম্পর্ক রাখার ক্ষেত্রে আমাদের (তুরস্কের কূটনীতিকদের) কোনও বৈষম্য নেই। আমার সঙ্গে জামায়াতের কোনও সম্পর্ক নেই। কিন্তু যতক্ষণ পর্যন্ত জামায়াত একটি আইনগত বৈধ দল, ততক্ষণ পর্যন্ত তাদের সঙ্গে সম্পর্ক রাখার ক্ষেত্রে কোনও বৈষম্য নেই।

বাংলাদেশে কর্মরত তুরস্কের তিন কূটনীতিককে দেশে ডেকে পাঠানোর বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রদূত দেউরিম ওজতুর্ক বলেন, তাদের মধ্যে একজন তুরস্কে ফেরত গেছেন। বাকি দুইজন কোথায় সে বিষয়ে তারা কিছু জানেন না। ওজতুর্ক বলেন, আমরা সন্দেহ করছি, এই তিন কূটনীতিক ব্যর্থ অভ্যুত্থানের সঙ্গে জড়িত। কিন্তু তাদের বিরুদ্ধে কোনও অভিযোগ আনা হয়নি। তাদের শুধু তুরস্কে ডেকে পাঠানো হয়েছে।

/এসএসজেড/এফএস/টিএন/এবি/