বিদেশে শ্রমিক পাঠাতে কাফালা পদ্ধতি বাতিলের দাবি

received_1833764860241841

অভিবাসন এবং উন্নয়ন বিষয়ক বৈশ্বিক ফোরামের (জিএফএমডি) মাধ্যমে বিদেশে শ্রমিক পাঠাতে কাফালা পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশের শ্রমিক সংগঠন সমূহ।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আন্তর্জাতিক শ্রমিক ইউনিয়ন ট্রেড ইউনিয়ন (আইটিইউসি) বাংলাদেশ কাউন্সিল আয়োজিত অভিবাসী শ্রমিকদের অধিকার বিষয়ক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

এ সময় ফেডারেশনের সভাপতি তোফাজ্জল হোসেন লিখিত বক্তব্যে শ্রমিক অভিবাসনে কাফালা পদ্ধতি বাতিলের দাবিসহ ১২টি দাবি করেন তিনি।

দাবিগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি দাবি তুলে ধরা হলো- বৈদেশিক কর্মসংস্থান ইস্যুতে সমঝোতা স্মারকের পরিবর্তে আন্তঃরাষ্ট্রীয় চুক্তি নিশ্চিতকরণে দৃশ্যমান কর্মসূচি গ্রহণ, মৌলিক শ্রম অধিকার নিশ্চিত করবে এবং তার অনুলিপি সর্বসাধারণের জন্য সহজলভ্যকরণ।

তোফাজ্জল হোসেন বলেন, ‘আগামী ১০-১২ ডিসেম্বর ঢাকায় জিএফএমডির যাত্রা শুরু হচ্ছে। এতে অভিবাসী শ্রমিকদের অর্থনৈতিক, সামাজিক এবং সুশাসন বিষয়ক উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব দেবে জিএফএমডি।’

এই লক্ষ্যে ৮ ও ৯ ডিসেম্বর নবম সুশীল সমাজ দিবস পালন করা হবে বলে জানান তিনি।

আইটিউসি বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব দেলোয়ার হোসেন খান বলেন, ‘কাফালা হচ্ছে শ্রমিকদের কাজের চুক্তি পদ্ধতি। যার মাধ্যমে শ্রমিকদের সঙ্গে ৩ বছরের চুক্তি করা হয়। বাংলাদেশের যত শ্রমিক বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে তার ৫০ শতাংশ শ্রমিকই কাফালা পদ্ধতিতে রয়েছে। যে পদ্ধতি তাদের জন্য খুবই কষ্টকর।’

তিনি বলেন, শ্রমিক অভিবাসনের কাফালা পদ্ধতিকে বাতিল করতে হলে সরকারকেই সজাগ হতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতিয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুঁইয়াসহ অনেকে।

 /আরএআর/এসটি/