মানবতাবিরোধী অপরাধ: এমপি হান্নানসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ আমলে

এমপি হান্নান

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের ছয়টি ঘটনায় জাতীয় পার্টির সংসদ সদস্য এমএ হান্নান ও তার ছেলেসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ১ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন টাইব্যুনাল।

একইসঙ্গে এ মামলায় পলাতকদের বিষয়ে অগ্রগতি প্রতিবেদন জমা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

৮০ বছর বয়সী এ নেতা জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য ও ময়মনসিংহ-৭ আসনের (ত্রিশাল) নির্বাচিত এমপি। মানবতাবিরোধীদের চলমান বিচার প্রক্রিয়ায় এর আগে জাতীয় পার্টির সাবেক এমপি আব্দুল জব্বার ও সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ কায়সারের সাজা হয়। 

৩১ অক্টোবর এমএ হান্নান ও তার ছেলেসহ আটজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগপত্র জমা দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রসিকিউশন। আটজনের বিরুদ্ধে আনীত ছয়টি অভিযোগের মধ্যে চারটি হচ্ছে হত্যা ও গণহত্যার। বাকি দুটি অভিযোগ আটক ও নির্যাতনের ঘটনার।

প্রসঙ্গত, ২ অক্টোবর একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় পার্টির সংসদ সদস্য হান্নানসহ পাঁচজনকে কারাগারে পাঠায় ঢাকার একটি আদালত। এর আগের দিন আন্তর্জাতিক অপরাধ আদালতের পরোয়ানা জারি সূত্রে ঢাকা ও ময়মনসিংহ থেকে হান্নান ও তার ছেলেসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়।

 /ইউআই/এসটি/