সার্ক খুব ভালোভাবেই সক্রিয় আছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী

সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোপারেশন (সার্ক) এর কার্যকারিতা হারানোর অভিযোগকে নাকচ করে দিয়েছেন সুইজারল্যান্ড সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এই আঞ্চলিক জোট ‘খুব ভালোভাবেই সক্রিয় আছে’।

তিনি বলেন, ‘সার্কের কার্যকারিতা এখনও শেষ হয়ে যায়নি। আট জাতির এই আঞ্চলিক সংস্থাটি খুব ভালোভাবে সক্রিয় আছে। আমি মনে করি দক্ষিণ এশীয় অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য এর মাধ্যমে আরও অনেক কাজ করার সুযোগ রয়েছে। এই অঞ্চলের জনগণের আর্থসামাজিক উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতার প্রয়োজন রয়েছে।’

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইজারল্যান্ডের দাভোসে মঙ্গলবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় কংগ্রেস সেন্টারে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের (ডব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সম্মেলনে দক্ষিণ এশিয়ায় ‘হারনিসিং রিজিওনাল কো-অপারেশন’ বিষয়ক একটি ইন্টারেক্টিভ সেশনে মতবিনিময়কালে এসব কথা বলেন।

এই সেশনে শ্রীলঙ্কার, ভারতসহ সার্কভুক্ত বিভিন্ন দেশের জনপ্রতিনিধি এবং সুশীল সমাজের সদস্য যোগ দিয়েছিলেন।

প্রধানমন্ত্রী এই অঞ্চলের প্রধান সদস্যা হিসেবে দারিদ্র্যতাকে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘আমরা কীভাবে দারিদ্র্য নির্মূল করতে পারি। সেদিকেই আমাদের সর্বোচ্চ গুরুত্ব দেওয়া উচিত। দারিদ্র্য বিমোচনে সার্কভুক্ত দেশগুলোকে ব্যবসা-বাণিজ্য জোরদার করতে হবে।’

প্রধানমন্ত্রী আরও বলেন, এ অঞ্চলে টেলিযোগাযোগ উন্নয়নের জন্য কক্ষপথে একটি সার্ক স্যাটেলাইট চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। খবর বাসস।

/এসটি/