শহীদ আসাদ দিবস আজ

শহীদ আসাদঊনসত্তরের মহান গণঅভ্যুত্থানে শহীদ আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামানের ৪৮তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৬৯ সালের ২০ জানুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে ছাত্রদের মিছিলে পুলিশ গুলি চালালে আসাদ শহীদ হন। তার স্মরণে দিনটি শহীদ আসাদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

শহীদ আসাদ পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের নেতা ছিলেন। পুলিশের গুলিতে নিহত হওয়ার সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের ছাত্র ছিলেন।

দিবসটি উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে শুক্রবার বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়। সকাল ৮টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে শহীদ আসাদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়।

আসাদ দিবস উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এক বিবৃতিতে বলেন, শহীদ আসাদের রক্তদানই আইয়ুব শাহীর পতনের পথ তৈরি করে। এই গণঅভ্যুত্থানের পথ ধরেই স্বাধীনতা সংগ্রাম ত্বরান্বিত হয়।

দিনটির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক বিবৃতিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ‘১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে শহীদ আসাদের আত্মত্যাগ আমাদের স্বাধীনতার ইতিহাসে একটি মাইলফলক। তাঁর অসামান্য অবদান এ দেশের গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে চির জাগরুক থাকবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাসে ২০ জানুয়ারিকে একটি তাৎপর্যপূর্ণ দিন হিসেবে উল্লেখ করেছেন। সূত্র: বাসস।

/এফএস/

আরও পড়ুন- 


তনু হত্যাকাণ্ডের ১০ মাস: এখনও ধরা-ছোঁয়ার বাইরে অপরাধীরা