অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশ গেইম চেঞ্জার: শিল্পমন্ত্রী

আমির হোসেন আমু

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ও পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোসহ আসিয়ানভুক্ত দেশগুলোর অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশ ‘গেইম চেঞ্জার’ হিসেবে বিবেচিত হচ্ছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

কলকাতায় দুদিনব্যাপী তৃতীয় বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের উদ্ধোধনী অনুষ্ঠানে শুক্রবার এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, কৌশলগত ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ থেকে ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোয় যাত্রী এবং পণ্য পরিবহনের চমৎকার সুযোগ তৈরি হয়েছে। শিল্পখাতে যৌথ বিনিয়োগ বাড়িয়ে এ সুযোগ কাজে লাগানোর জন্য তিনি ভারতের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এ বাণিজ্য সম্মেলনের উদ্বোধন করেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সভাপতিত্ব করেন। এ সময় বাংলাদেশসহ ২৭টি দেশের প্রতিনিধি, ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

আমির হোসেন আমু বলেন, বাংলাদেশ সব সময় ভারতকে কৌশলগত উন্নয়ন অংশীদার হিসেবে অগ্রাধিকার দিয়ে থাকে। শিল্প ক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণ এবং বাণিজ্য বহুমুখীকরণের মাধ্যমে দুদেশ অর্থনৈতিকভাবে লাভবান হতে পারে।

তিনি বলেন, ‘বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি আকর্ষণীয় স্থান। বিদেশি বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ ইতোমধ্যে কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে। দেশের বিনিয়োগনীতি এবং শিল্পনীতি আধুনিক ও যুগোপযোগী করে ঢেলে সাজানো হয়েছে। দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে প্রয়োজনীয় সেবা ও ইনসেনটিভ জোরদার করা হয়েছে। পাশাপাশি সড়ক, মহাসড়ক, বন্দরসহ যোগাযোগ অবকাঠামো গড়ে তোলা হচ্ছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকার ১০০টি ইকোনোমিক জোন গড়ে তুলছে।

ভারতের উদ্যোক্তারা চাইলে তাদের জন্যও একটি বিশেষায়িত শিল্পাঞ্চল বরাদ্দ দেওয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

শিল্পমন্ত্রী বাংলাদেশের টেলিযোগাযোগ, সফ্টওয়্যার নির্মাণ, প্রাকৃতিক সম্পদ আহরণ, জাহাজ নির্মাণ, হিমায়িত মৎস্য, চামড়া ও চামড়াজাত পণ্য, সিরামিক, ওষুধ, প্লাস্টিক, ফার্নিচার, হোম টেক্সটাইল, পাট ও পাটজাত পণ্য, কৃষিভিত্তিক পণ্য,পর্যটন ও আউট সোর্সিং, অটোমোবাইল, শিক্ষা, স্বাস্থ্য, আইসিটি, নবায়ণযোগ্য জ্বালানি, মহাকাশ গবেষণা, চা ও পর্যটন শিল্পখাতে বিনিয়োগের জন্যও ভারতের উদ্যোক্তাদের আহ্বান জানান। খবর বাসস।

/এসটি/

আরও পড়ুন: 'আগামীতে জেলা পরিষদই হবে উন্নয়নের কেন্দ্রবিন্দু'