উচ্ছেদ হওয়া সাঁওতালদের পরিস্থিতি জানতে চান হাইকোর্ট

হাইকোর্ট

গাইবান্ধার গোবিন্দগঞ্জে উচ্ছেদ হওয়া সাঁওতালদের পুনর্বাসনে কী ব্যবস্থা নেওয়া হয়েছে জেলা প্রশাসককে তা জানানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি রেজাউল হক ও বিচারপতি মাহমুদ উল্লাহ’র বেঞ্চ এ আদেশ দেন বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

তাপস জানান, আগামী ২০ দিনের মধ্যে গাইবান্ধার জেলা প্রশাসককে এ বিষয়ে প্রতিবেদন পাঠাতে হবে।

এর আগে গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাঁওতাল পল্লীতে অগ্নিকাণ্ডের ঘটনায় পুলিশের সম্পৃক্ততা প্রমাণিত হওয়ায় গত ৭ ফেব্রুয়ারি জেলার এসপিকে প্রত্যাহারের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার আদেশ দেন। বিচারপতি ওবায়দুল হাসান ও কৃষ্ণা দেবনাথের বেঞ্চ এই নির্দেশ দেন।

প্রসঙ্গত গত বছর ৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাঁওতাল পল্লীতে চিনিকল কর্তৃপক্ষের জমি দখলকে কেন্দ্র করে পুলিশ ও স্থানীয়দের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এসময় সাঁওতাল পল্লীতে আগুন লাগানো ও লুটপাটের ঘটনা ঘটে। সংঘর্ষের সময়  গোলাগুলিতে তিন সাঁওতাল নিহত ও অন্তত ৩০ জন আহত হন। পরে হামলার ঘটনায় বিভিন্ন সময়ে আইন ও সালিশ  কেন্দ্র এবং সাঁওতালরা হাইকোর্টে তিনটি পৃথক রিট আবেদন করেন। যার মধ্যে দুটি বর্তমানে চলমান রয়েছে।

/ইউআই/এফএস/