বিজিবিকে যোগশাস্ত্রের প্রশিক্ষণ দেবে বিএসএফ

যোগশাস্ত্র, পর্বত আরোহন, ও নৌ প্রশিক্ষণসহ আরও বেশ কিছু বিষয়ে বিজিবি সদস্যদের প্রশিক্ষণ দেবে বিএসএফ। এছাড়াও বিজিবিকে কায়াকিং, র‌্যাফটিং ও সাইক্লিংয়ের ওপর প্রশিক্ষণ দেবে তারা। মঙ্গলবার পিলখানায় অনুষ্ঠিত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ে ৪৪তম সীমান্ত সম্মেলন শেষে এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

বিজিবি-বিএসএফের ৪৪তম সীমান্ত সম্মেলনগত ১৮ ফেব্রুয়ারি থেকে দু’দেশের শীর্ষ পর্যায়ের এ সীমান্ত সম্মেলন শুরু হয়। মঙ্গলবার সম্মেলন শেষে এক যৌথ যৌথ বিবৃতিতে আরও জানানো হয়, সীমান্তে জঙ্গি তৎপরতা প্রতিরোধেও দু’পক্ষ সর্বোচ্চ সতর্ক থাকা ছাড়াও সীমান্তে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে যৌথভাবে কাজ করবে উভয়পক্ষ।

বৈঠকে দীর্ঘ আলোচনার পর পারস্পরিক আস্থা বাড়ানোর লক্ষ্যে যৌথ প্রশিক্ষণ, যৌথ অনুশীলন ও দুঃসাহসিক প্রশিক্ষণসহ কিছু পদক্ষেপ গ্রহণে উভয়পক্ষ একমত হয়েছেন। এছাড়া বিজিবি সদস্যদের সন্তানদের মধ্য থেকে মেধাবী শিক্ষার্থীদের ভারতে মেডিক্যাল ও প্রকৌশল কলেজগুলোতে পড়াশুনার জন্য বৃত্তি প্রদান করবে বিএসএফ।

দু’দেশের শীর্ষ সীমান্ত সম্মেলনে বিএসএফ মহাপরিচালক কে কে শর্মার নেতৃত্বে ১৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করে। অন্যদিকে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেনের নেতৃত্বে ২৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।

/জেইউ/এমও/